বার্তাবাংলা ডেস্ক »

বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সমাজবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র মশিউর রহমানের মুক্তির দাবিতে ক্লাসে তালা ঝুলিয়ে দিয়েছেন বিভাগীয় শিক্ষার্থীরা।

বুধবার (১১ জুলাই) ক্লাস শুরুর আগে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের দ্বিতীয় তলার ক্লাসরুমে শিক্ষার্থীরা তালা ঝুলিয়ে দেন। শিক্ষার্থীরা জানিয়েছেন, মশিউরের মুক্তি না হওয়া পর্যন্ত তারা ক্লাস ও পরীক্ষা বর্জন করবেন।

সকাল নয়টা থেকে বিভাগের সামনে অবস্থান নিয়েছেন সমাজবিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা। বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র ও কোটা সংস্কার আন্দোলনের যুগ্ম আহ্বায়ক মশিউর রহমানের ওপর হামলার বিচার, মিথ্যা মামলায় আটক দেখিয়ে রিমান্ডে নিয়ে নির্যাতনের প্রতিবাদে এ কর্মসূচি পালন করছেন তারা। এ সময় তাদের বিভিন্ন স্লোগান দিতে দেখা যায়। ‘মশিউর জেলে কেন, প্রশাসন জবাব চাই’, ‘মশিউরকে ক্লাসে ফিরিয়ে দাও, দিতে হবে বলে’ শ্লোগান দিচ্ছেন তারা।

বিভাগের শিক্ষার্থী আশরাফুল ইসলাম বলেন, ‘মশিউরকে ছাত্রলীগ আটক করে তাকে নির্যাতন করে। তার কাছ থেকে জোরপূর্বক মিথ্যা স্বীকারোক্তি আদায় করে ফেসবুকে ছড়িয়ে দেয়। এরপর তাকে থানায় দেয়। এখন তাকে উপাচার্যের বাসভবনে হামলার মামলায় রিমান্ডে নির্যাতন করা হচ্ছে। আমরা এর প্রতিবাদ জানাই। মশিউর ছাড়া আমরা ক্লাস-পরীক্ষা বর্জন করলাম। আমরা অবিলম্বে তার নিঃশর্ত মুক্তি চাই।’

আজকের কর্মসূচিতে বিভাগের অধ্যাপক আ ক ম জামাল উদ্দিন তাদের বাধা দেয়ার চেষ্টা করেছেন বলেও অভিযোগ অনেকের। শিক্ষার্থীরা বলেন, ‘ওই শিক্ষক কোটাধারী। তিনি মুক্তিযোদ্ধা সন্তান কমান্ডের বিভিন্ন প্রোগ্রামে গিয়ে এ আন্দোলনের বিপক্ষে বক্তব্য দিয়েছেন।’

গত বৃহস্পতিবার (৫ জুলাই) থেকে ক্লাস-পরীক্ষা বর্জনের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছিলেন বিভাগের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের এ আন্দোলনে শিক্ষকদেরও সমর্থন রয়েছে। জানা গেছে, তারাও মশিউরের মুক্তি চান।

শেয়ার করুন »

মন্তব্য করুন »