বার্তাবাংলা ডেস্ক »

বর্ষাকালে চারদিকে কাঁদা, পানি থেকে খুব সহজেই ছড়াতে পারে জীবাণু। আর সেখান থেকেই বাঁধতে পারে পেটের অসুখ। পেট গুড়গুড়, তলপেটে ব্যথা, গ্যাস হওয়া, প্রায়শই এসব সমস্যা দেখা দিতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলতে হবে কিছু করণীয়। চলুন জেনে নেয়া যাক-

বেশি মিষ্টি, অ্যালকোহল, কফি বা ফ্যাটি ফুড এড়িয়ে চলুন। অনেকের আবার ভুট্টা, সয়াবিন, ডিম বা ডেয়ারি প্রোডাক্টসে পেটের অবস্থা খারাপ হয়। সে ক্ষেত্রে এ ধরনের গ্লুটেন-ফ্রি খাবার এড়িয়ে চলার চেষ্টা করুন।

ব্রকোলি, ফুলকপি, পেঁয়াজ, ডাল, বিনস খেলে গ্যাসের সমস্যা হতে পারে। ফলে বর্ষার সময় যত দূর সম্ভব এগুলি এড়িয়ে চলুন।

প্রতি দিনের ডায়েটে ফাইবারযুক্ত খাবার রাখা ভালো। তবে ভুট্টার মতো ফাইবারযুক্ত দানাশষ্য এড়িয়ে চলুন। এর বদলে ওটস, বার্লি, বেগুন, গাজর, লালআলু, আঙুর, স্ট্রবেরি, কমলালেবু, কলা, পেয়ারা খেতে পারেন। সহজপাচ্য ছাড়াও এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। সেই সঙ্গে এই সময়ে ফলের খোসা ছাড়িয়ে খাওয়ার চেষ্টা করুন।

একসঙ্গে গরম বা অতিরিক্ত ঠান্ডা খাবার খাবেন না। যেমন, লাঞ্চ করতে বসে বরফ ঠান্ডা পানি বা গরম স্যুপ এড়িয়ে চলুন। তাড়াহুড়া করে কোনো খাবার খাবেন না। তাতে হজমের গোলমাল হয়।

যতই ব্যস্ত থাকুন, প্রতি দিন অন্তত আধ ঘণ্টা ব্যায়াম করুন। এতে কোষ্ঠকাঠিন্য দূর হওয়ার পাশাপাশি স্ট্রেস কম হবে।

পেটের সমস্যার সঙ্গে স্ট্রেস-এর সরাসরি যোগ রয়েছে। অতিরিক্ত স্ট্রেস হলে নাড়ির গতির সঙ্গে সঙ্গে রক্ত চলাচল বেড়ে যায়। এতে পেটের সমস্যা বাড়তে পারে। জীবনযাত্রায় হেরফের ঘটিয়ে স্ট্রেসমুক্ত থাকার চেষ্টা করুন।

 

সব শেষে, পেটের সমস্যা কাটাতে প্রচুর পরিমাণ পানি খান। এ ছাড়া, ক্যামোমাইল চা খান। এতে পেশির খিঁচুনি ধরা কম হবে। পেটের পেশিও রিল্যাক্সড থাকবে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »