বার্তাবাংলা ডেস্ক »

অনেকেই পান খেতে পছন্দ করেন। কেউ কেউ শখের বশে খান। কেউবা আবার নিয়মিত। তবে এক খিলি পানের দাম আর কত হতে পারে? পাঁচ বা দশ টাকা। না, তেমনটি নয়; এই এক খিলি পানের দাম হাজার টাকা! অর্থাৎ ১,০০১ টাকা।

হাজার টাকা মূল্যের এই পান পাওয়া যায় ভারতের কলকাতা শহরে। গত ২৫ বছর ধরে বিক্রি হচ্ছে এই পান। কলকাতার কলেজ স্ট্রিটের কল্পতরু ভাণ্ডারে পাওয়া যায় পানটি। দোকানের বর্তমান মালিক শ্যামল দত্ত। আশি-পঁচাশি বছরেরও বেশি সময় ধরে চলচে তাদের পানের ব্যবসা। শুরুটা বাংলাদেশের রাজধানী ঢাকায়, তারপর কলকাতা।

এই দোকানে বিভিন্ন ধরনের পান রয়েছে। সবচেয়ে কমদামি হচ্ছে ৫ টাকার ‘মুখরঞ্জন’। ১০১ টাকায় পাওয়া যায় ‘বেনারস রুচি’। দোকানের সবচেয়ে বিখ্যাত পান হচ্ছে ১,০০১ টাকা দামের ‘কল্পতরু স্পেশাল’।

এত দাম হওয়ার কারণ জানালেন শ্যামল দত্ত। তিনি বলেন, ‘এলাহাবাদ, লক্ষ্মৌ, চেন্নাইয়ের মতো বিভিন্ন জায়গা থেকে উপকরণ বাছাই করে বানানো হয় এ পান। এতে থাকে- নেহরু পাতি, জাফরানে সংরক্ষিত সুপারি, লং কেশর, জনকপুরী খয়ের, মুক্তাভস্ম চুন, বিশেষ মিক্সচার এবং আসল রুপার তবক।

কল্পতরু ভাণ্ডারের পান খেতে বিভিন্ন রাজ্যের মানুষ ছুটে আসেন। তারপরও এই পান বিক্রি করে লাভের চেয়ে লোকসানই বেশি। প্রতিটি পানে লস হয় প্রায় ২শ’ টাকা। একসঙ্গে পাঁচ-ছয়টি বিক্রি হলে খরচ ওঠে। না হলে কোনো লাভ নেই বলে জানান বিক্রেতা।

শেয়ার করুন »

মন্তব্য করুন »