বার্তাবাংলা ডেস্ক »

গুগলের মালিকানাধীন ভিডিও সেবা ইউটিউব প্ল্যাটফর্মে নতুন ফিচার যুক্ত হয়েছে। নতুন ফিচারের মধ্যে ‘প্রিমিয়ারস’ নামের ফিচারটি ব্যবহার করে ভিডিও নির্মাতারা আগে থেকে রেকর্ড করা ভিডিও লাইভ বা সরাসরি সম্প্রচার ভিডিও বলে চালাতে পারবেন।

ইউটিউবের প্রধান পণ্য কর্মকর্তা নীল মোহন গত বৃহস্পতিবার এক ব্লগ পোস্টে বলেছেন, রেকর্ড করা ভিডিও লাইভ হিসেবে চালানোর সুবিধাটি শুরু হয়েছে। শিগগির এটি সবার কাছে পৌঁছাবে। যখন ক্রিয়েটর বা ভিডিও নির্মাতারা প্রিমিয়ার নামে কোনো ভিডিও উন্মুক্ত করবেন, তখন এটি সবার জন্য একটি ল্যান্ডিং পেজ সৃষ্টি করবে। সেখানে ওই ভিডিও দর্শকদের জন্য চ্যাটিং অপশন যুক্ত হবে। ভিডিও নির্মাতা দর্শকদের সঙ্গে সরাসরি চ্যাটে অংশ নিতে পারবেন।

মোহন বলেন, বিষয়টি হবে পুরো কমিউনিটি একটি থিয়েটারে বসে সর্বশেষ আপলোড করা ভিডিও দেখছেন। শুরুতে নির্বাচিত কিছু ইউটিউবারকে এ সুবিধা দেওয়া হচ্ছে।

প্রিমিয়ারসের পাশাপাশি ‘মার্চেন্টডাইজ ইন্টিগ্রেশন’ নামে একটি ফিচার চালু করেছে ইউটিউব। এতে ভিডিওর নিচে নির্মাতারা শার্ট, মগের মতো নিজস্ব পণ্যের বিজ্ঞাপন দেখাতে পারবেন। অর্থাৎ, বিজ্ঞাপন প্রদর্শনের মাধ্যমে বাড়তি অর্থ আয়ের সুযোগ পাবেন ভিডিও নির্মাতারা।

এ ছাড়া ব্যবসাকে বড় করতে ‘ফেমবিট ইন্টিগ্রেশন’ নামের নতুন ফিচার যুক্ত হয়েছে ইউটিউবে। এর মাধ্যমে ইউটিউব ভিডিও নির্মাতাদের বিভিন্ন ব্র্যান্ড তাদের কনটেন্ট তৈরির জন্য ভাড়া নিতে পারবে। ফিচারটি চালুর এখনো কোনো তারিখ ঠিক হয়নি।

২০ থেকে ২৩ জুন পর্যন্ত যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ায় অনুষ্ঠিত ভিডকন ইউএস ২০১৮ সম্মেলনে এ ঘোষণা দেয় ইউটিউব।

মোহন জানান, ইউটিউবে মাসে ১৯০ কোটির বেশি ব্যবহারকারী রয়েছে। এর স্থানীয় সংস্করণ ৯০টি দেশে ৮০টি ভাষায় চলছে। মোবাইল ফোন ও ইন্টারনেট সংযোগ আছে এমন যে–কারও কাছে তারা পৌঁছে গেছে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »