কেরালা মাটন কারি রান্নার সহজ রেসিপি

কেরালা মাটন কারি

খাসির মাংসের আরেকটি ব্যতিক্রমী রেসিপি কেরালা মাটন কারি। গরুর মাংস যারা পছন্দ করেন না বা খাওয়া নিষেধ, তাদের জন্য রাঁধতে পারেন কেরালা মাটন কারি। রইলো রেসিপি-

উপকরণ: খাসির মাংস ২৫০ গ্রাম, পেঁয়াজ-রসুন কুচি এক কাপ, এলাচ চার-পাঁচটি, বড় এলাচ দুটি, দারুচিনি তিন-চারটি, কালো গোলমরিচ আধা চা চামচ, তেজপাতা চারটি, লবঙ্গ দু-তিনটি, আদা বাটা দুই টেবিল চামচ, চীনাবাদাম বাটা দুই টেবিল চামচ, হলুদ গুঁড়া দুই টেবিল চামচ, মরিচ গুঁড়া দুই টেবিল চামচ, তেল পরিমাণমতো, গরম মসলা গুঁড়া এক চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, লেবুর রস সামান্য এবং লবণ পরিমাণমতো।

প্রণালি: প্রথমে খাসির মাংস ছোট টুকরা করে কেটে ধুয়ে পানি ঝরিয়ে রাখুন। একটি কড়াইয়ে তেল গরম করে তাতে পেঁয়াজ-রসুন কুচি হালকা বাদামি হওয়া পর্যন্ত ভাজুন। এবার এতে একে একে এলাচ, দারুচিনি, লবঙ্গ, কালো গোলমরিচ, তেজপাতা ও খাসির মাংস দিয়ে ভাজুন। এখন এতে আদা বাটা, চীনাবাদাম বাটা, মরিচ ও হলুদ দিয়ে সামান্য পানি দিয়ে কষিয়ে নিন। ছয় কাপ পানি দিয়ে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ২০ মিনিট পর ঢাকনা সরিয়ে জিরা গুঁড়া, গরম মসলা গুঁড়া দিয়ে দিন। সামান্য লেবুর রস দিয়ে নাড়ুন। সিদ্ধ হয়ে পানি শুকিয়ে এলে দুই টেবিল চামচ পরিমাণে তেল ছড়িয়ে চুলায় রেখে নাড়তে থাকুন, যতক্ষণ পর্যন্ত মাখামাখা না হয়। এবার চুলা থেকে নামিয়ে পাত্রে ঢেলে গরম গরম পরিবেশন করুন দারুণ সুস্বাদু কেরালা মাটন কারি।