বার্তাবাংলা ডেস্ক »

ফতারে ভাজাপোড়া এড়িয়ে চলতে চান যারা তাদের জন্য আদর্শ একটি খাবার ফালুদা। এই খাবারটি আপনি নিশ্চিন্তে খেতে পারেন। কারণ এর প্রায় সব উপদানই স্বাস্থ্যসম্মত ও পুষ্টিগুণে ভরা। তবে চেষ্টা করুন ঘরেই তৈরি করতে। রইলো রেসিপি-

উপকরণ: সাগু দানা- ১/২ কাপ, ঘন দুধ- ১ গ্লাস, কনডেন্স মিল্ক- আধা কাপ, চিনি- পরিমাণমতো, সেদ্ধ করা নুডলস- ১ কাপ, পেস্তা বাদাম কুচি, কাজু বাদাম- ১ টেবিল চামচ, স্ট্রবেরি, আম ও কলা কিউব করে কাটা- ২ টেবিল চামচ, আপেল, আঙুর কুচি- ১ চা চামচ, দুই কালার/ফ্লেভারের আইস ক্রিম- পরিমাণমতো, বরফ কুচি- পরিমাণমতো, জেলো জমানো ২ রকম (প্যাকেটের নির্দেশমতো), রুহু আফজা- পরিমাণমতো, মাওয়া গুঁড়া- পরিমাণমতো (গুঁড়া দুধ ২ টেবিল চামচ, গুঁড়া চিনি ১ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, গোলাপজল আধা চা চামচ সব একসঙ্গে মিশিয়ে ঘরে মাওয়া বানাতে পারেন)।

প্রণালি: পানি দিয়ে সাগু দানা সেদ্ধ করে নিন। ঘন দুধ, কনডেন্স মিল্ক ও চিনি একসঙ্গে জ্বাল দিয়ে ঘন করে ফ্রিজে রেখে ঠান্ডা করে নিন। তারপর একটি সার্ভিস বাটি বা গ্লাসে পর্যায়ক্রমে প্রথমে সেদ্ধ সাগু দানা ও নুডুলস এর পর ঘন দুধ দিন।

এবার দুই ফ্লেভারের আইস ক্রিম, বাদাম কুচি, আবার ঘন দুধ, নুডলস, ফলের টুকরো, মাওয়া কুচি এবং সবশেষে ঘন দুধ, জেলো, রুহু আফজা ও বরফ কুচি দিয়ে ইচ্ছামতো সাজিয়ে পরিবেশন করুন।

শেয়ার করুন »

মন্তব্য করুন »