বার্তাবাংলা ডেস্ক »

কাপড়ে দাগ পড়তেই পারে। হতে পারে তা ঘামের, কিংবা অসাবধানতায় কাপড় থেকে ছলকে পড়া চায়ের। এমনকি চুলে তেল দিলে সেই তেলও কাপড়ে লেগে দাগ পড়ে যেতে পারে। অনেকেই কাপড়ে দাগ পড়লে সেই কাপড় আর ব্যবহার করেন না। কিন্তু কাপড় থেকে দাগ তুলে আবার আগের মতোই করা সম্ভব। তবে সেজন্য জানা থাকা চাই কোন দাগ দূর করার কী উপায়-

কলমের কালি দূর করতে একটি স্পঞ্জ দুধে ভিজিয়ে স্পঞ্জটি দাগের উপর ঘষে নিলেও দাগ উঠে যাবে। তাছাড়া কাপড় সাদা হলে কালি লাগা অংশে লেবু দিয়ে ভিজিয়ে রাখুন। তারপর সাবধানে ধুয়ে ফেলুন যেন কালি ছড়িয়ে না যায়। কালি লাগার পর যত দ্রুত সম্ভব এই পদ্ধতি অনুসরণ করুন। দাগ লাগার পর একবার গুঁড়ো সাবান দিয়ে ধুয়ে ফেললে দাগ ওঠানো সম্ভব নয়। কালি লাগার পর কাপড় ইস্ত্রি করবেন না, এতে দাগ বসে যাবে।ঘামের কারণে শার্ট বা কলারের হলদে দাগ হয়ে যায়। এই দাগ দূর করতে দারুণ কার্যকর শ্যাম্পু। যেকোনো শ্যম্পু দিয়ে কলারে লাগিয়ে ভালোভাবে ঘষে নিতে হবে। এরপর ভালোভাবে ধুয়ে নিতে হবে।

মেকআপের সময় অসাবধানতায় কাপড়ে দাগ বসে যেতে পারে। এজন্য একটি সাদা রুটি নিয়ে সাদা অংশ গুঁড়া করে নিন। এরপর রুটির গুঁড়া লিপস্টিকের বা মেকআপের দাগের উপর ঘষে নিতে হবে। একটা সময় দাগ পুরোপুরি উঠে আসবে। এরপর কাপড়ে লেগে থাকা গুঁড়া ঝেড়ে ফেলুন।

কাপড়ে গ্রিজ লেগে গেলে দাগের উপর কর্নফ্লাওয়ার ছড়িয়ে দিন। কিছুক্ষণ এভাবেই রাখুন যেন কর্নফ্লাওয়ার গ্রিজ শুষে নিতে পারে । তারপর কর্নফ্লাওয়ার ঝেড়ে ধুয়ে নিন ।

মাথায় তেল দিয়ে ঘুমালে বা খাবার খাওয়ার সময় কয়েক ফোটা তেল পড়ে কাপড় নষ্ট হয়ে যায়। বালিশের কভারে ও কাপড়ে লেগে থাকা তেলের দাগ দূর করতে সাধারণ শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেললেই হবে।

এক্ষেত্রে প্রথমেই দাগ যতোটা সম্ভব তুলে ফেলার চেষ্টা করুন। দাগ কিছুটা হালকা হলে স্যানিটাইজার মিশিয়ে কিছুক্ষণ রভিজিয়ে রাখুন। এরপর ধুয়ে ফেলুন সাবান বা পাউডার দিয়ে।

কাপড়ের যে স্থানে হলুদের দাগ লেগেছে সেখানে কিছুক্ষণ লেবু দিয়ে ঘষুন। এরপর রোদে শুকাতে দিন। শুকিয়ে গেলে কাপড় ধুয়ে ফেলুন। এছাড়া গ্লিসারিন ব্যবহার করতে পারেন। দাগের উপর গ্লিসারিন লাগিয়ে রাখুন। এক ঘণ্টা পর কাপড় ধুয়ে ফেলুন।

আরও পড়ুন: চাকরিজীবী নারীর সুস্থতার জন্য করণীয়
মেহেদির দাগ দূর করার জন্য দুধ বেশ কার্যকর। দাগ পড়া স্থানে দুধ দিয়ে আধ ঘণ্টা ভিজিয়ে রাখুন। এরপর ডিটারজেন্ট পাউডার দিয়ে ধুয়ে ফেলুন। দেখবেন দাগ গায়েব।

অসাবধানতায় কাপড়ে চা পড়ে যেতে পারে। খানিকটা চিনি ব্যবহার করুন এতে দাগ চলে যাবে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »