বার্তাবাংলা ডেস্ক »

ব্রণ অনেক তরুণীরই মন খারাপের কারণ। কারণ এটি আমাদের মুখেই সবচেয়ে বেশি হয়। আর তার ফলে যা হওয়ার তাই হয়। অর্থাৎ মুখের স্বাভাবিক সৌন্দর্য নষ্ট হয়। ব্রণ দূর করার অনেক রকম উপায় আছে। তবে সবগুলো যে সমানভাবে কার্যকর এমনও নয়। বিশেষ করে বাজারে যেসব কেমিক্যালযুক্ত প্রোডাক্ট পাওয়া যায় তার বেশিরভাগেই উপকারের চেয়ে অপকার বেশি। তাই সবচেয়ে ভালো হয় ঘরেই যদি কোনো প্যাক তৈরি করে নিতে পারেন। আজ জেনে নেবো ব্রণ দূর করার একটি কার্যকরী প্যাক তৈরি ও তার ব্যবহার সম্পর্কে।

প্যাক তৈরি ও ব্যবহার:
প্রথমে একটি পরষ্কিার বাটি নিয়ে এর মধ্যে এক চা চামচ মধু, এক চিমটির একটু বেশি হলুদ গুঁড়া, ১/৪ চা চামচ এলোভেরা জেল নিয়ে ভালোভাবে সবকিছু মিশিয়ে নিন। মুখ প্রথমে ফেসওয়াশ দিয়ে পরিষ্কার করে নিয়ে স্ক্রাব ব্যবহার করুন। এরপর মুখ ধুয়ে ভালো করে মুছে নিয়ে একটি ব্রাশ/আঙুলের সাহায্যে প্যাকটি পুরো মুখে লাগিয়ে নিন। ১৫ মিনিট অপেক্ষা করে নিয়ে মুখ পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। অ্যালোভেরা জেল পুরো মুখে লাগিয়ে নিন ময়েশ্চারাইজার হিসেবে। এই ফেস প্যাক-টি সপ্তাহে ২-৩ দিন ব্যবহার করলে ভালো ফল পাবেন এবং এই প্যাক-টি অবশ্যই রাতের বেলা ব্যবহার করবেন।

হলুদ গুঁড়া: হলুদে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-ব্যাক্টেরিয়াল, অ্যান্টি-সেপটিক ও অ্যান্টি-ইনফ্ল্যামেটরি প্রোপারটিস যা স্কিন প্রবলেমস, বিশেষ করে ব্রণ দূর করতে বেশ ভালো কাজ করে।

মধু: মধুকে ন্যাচারাল ব্লিচিং এজেন্ট বলা হয় এবং এটি স্কিনের পিগমেন্টেশনস লাইট করতে সাহায্য করে। এছাড়াও এটি আমাদের স্কিনকে ময়েশ্চারাইজ করে।

অ্যালোভেরা জেল: অ্যালোভেরা জেল স্কিনকে হাইড্রেট, ময়েশ্চারাইজ করে স্কিনকে একটা সুদিং ফিল দেয়। এছাড়াও এটি ব্রণ দূর করতে বেশ কাজে দেয়।

শেয়ার করুন »

মন্তব্য করুন »