বার্তাবাংলা ডেস্ক »

ইফতারে ভাজাপোড়া যতটা সম্ভব কম রাখার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। তার বদলে বরং বেশি করে ফলমূল রাখতে বলেন। তবে ইফতারে ঝাল কিছু থাকবে না তাতো হয় না। তাই তৈরি করতে পারেন স্বাস্থ্যকর ভেজিটেবল মোমো। রইলো রেসিপি-

উপকরণ: গাজর কুচি পৌনে ১ কাপ, বাঁধাকপি কুচি পৌনে ১ কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, ময়দা ১ কাপ, পানি পরিমাণ মতো, ধনেপাতা কুচি ৩ টেবিল চামচ, আদা+রসুনবাটা আধা চামচ, গোলমরিচ গুঁড়া আধাকাপ, লবণ স্বাদ মতো, তেল পরিমাণ মতো।

প্রণালী : গাজর-বাঁধাকপি সেদ্ধ করে হাঁড়িতে তেল দিয়ে পেঁয়াজ, গোলমরিচ, আদা-রসুন বাটা ও লবণ দিয়ে অল্প ভেজে নিন। ময়দা গরম পানি দিয়ে মাখতে হবে। খুব শক্ত বা খুব নরম যেন না হয়ে যায়। ভালো করে ঠেসে ঠেসে মাখতে হবে। তারপর ১৫-২০ মিনিট ঢাকা দিয়ে রেখে দিতে হবে। এরপর ময়দা থেকে ছোট ছোট লেচি কেটে নিয়ে পাতলা করে লুচির মতো বেলতে হবে। তারপর এর মধ্যে সবজির পুর দিয়ে মোমোর মতো করে বানিয়ে নিতে হবে। এবার স্টিমারে দিয়ে সেদ্ধ করে নিতে হবে। স্টিমারে রাখার সময় খেয়াল রাখতে হবে যেন দুটো মোমোর মাঝে একটু জায়গা থাকে। ১০-১২ মিনিট স্টিম দিতে হয়। বেশি সেদ্ধ হলে মোমো শক্ত হয়ে যায়। মোমো যে পাত্রে রেখে স্টিম দেবেন তাতে আগে একটু তেল মাখিয়ে নেবেন। তাহলে মোমো তুলতে সুবিধা হবে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »