বার্তাবাংলা ডেস্ক »

Dating App

সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে আগামী বাজেটে কর্মসংস্থানই হবে বড় চ্যালেঞ্জ। বেসরকারি সংস্থা ব্র্যাক ও ইনস্টিটিউট অফ ইনফরমেটিকস অ্যান্ড ডেভেলপমেন্টের (আইআইডি) প্রাক-বাজেট জরিপে এ তথ্য উঠে এসেছে।

বিগত অর্থবছরে বাজেট ব্যয়ের অগ্রগতি পর্যালোচনা ও আগামী বাজেটে সাধারণ মানুষের অগ্রাধিকার চিহ্নিত করতে ব্র্যাক ও আইআইডি যৌথভাবে এ গবেষণা পরিচালনা করে। বৃহস্পতিবার সংস্থাটি জরিপের তথ্য প্রকাশ করে।

গত এপ্রিলে দেশের ৬৪ জেলায় মোট ৩ হাজার ৮৪৬ উত্তরদাতার অংশগ্রহণে এ গবেষণা পরিচালিত হয়। এতে দেশের সাধারণ মানুষ বাজেটে কর্মসংস্থানসহ পাঁচটি খাতকে সবচেয়ে গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করে অগ্রাধিকার দেয়ার সুপারিশ করেছে।

কর্মসংস্থান ছাড়া জরিপে আরও যে চার বিষয় গুরুত্ব পেয়েছে সেগুলো হচ্ছে- শিক্ষা, স্বাস্থ্য এবং চিকিৎসা, রাস্তাঘাট তৈরি ও মেরামত এবং কৃষিতে ভর্তুকি।

নির্বাচনী বছরের বাজেটে রাজস্ব আয় কমে টাকার প্রবাহ বৃদ্ধি পেতে পারে বলে গবেষণা-প্রতিবেদনে আশঙ্কা করা হয়েছে। গত কয়েক বছরের বাজেট ও বাজেট ব্যয়ের প্রবণতা বিশ্লেষণ করে প্রতিবেদনে বলা হয়- আগামী অর্থবছরের বাজেট হবে নির্বাচনী বাজেট। এ বাজেটে রাজস্বপ্রাপ্তি কম হতে পারে এবং যেহেতু প্রথম ছয় মাসে সরকারের খরচ বৃদ্ধি পাবে সেহেতু অভ্যন্তরীণ ঋণ যেমন ব্যাংক ঋণ গ্রহণ বেড়ে যেতে পারে। এতে দেশের সার্বিক অর্থনীতির ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে।

Dating App
শেয়ার করুন »

মন্তব্য করুন »