বার্তাবাংলা ডেস্ক »

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে উৎক্ষেপণের টানা ১০ দিন পর আজ নিজ কক্ষপথে পৌঁছেছে বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১। রোববার (২১ মে) সন্ধ্যায় রাঙ্গামাটির বেতবুনিয়ায় স্থাপিত গ্রাউন্ড স্টেশন সূত্রে বিষয়টি নিশ্চিত হওয়া গেছে।

সূত্র জানায়, আগেই বলা হয়েছিল উৎক্ষেপণের ৭ থেকে ১০ দিনের মাথায় বঙ্গবন্ধু-১ তার কক্ষপথে পৌঁছবে। সে হিসেবে ঠিক সময়েই স্যাটেলাইটটি তার কক্ষপথে পৌঁছলো। মহাকাশ পাড়ি দেয়ার পর স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ এর নিয়ন্ত্রণ নেয় যুক্তরাষ্ট্র, ইতালি এবং কোরিয়ার তিনটি গ্রাউন্ড স্টেশন। এই তিন স্টেশন থেকে স্যাটেলাইটটিকে নিয়ন্ত্রণ করে এর নিজস্ব কক্ষপথে (১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে অরবিটাল স্লট) নিয়ে যাওয়া হয়। এবার কক্ষপথে স্বাভাবিক হতে স্যাটেলাইটটি অন্তত দুই থেকে চারদিন সময় নেবে।

এদিকে সূত্র আরও জানায়, আগামীকাল মঙ্গলাবার থেকে রাঙ্গামাটির বেতবুনিয়ায় স্থাপিত গ্রাউন্ড স্টেশনে শুরু হবে বঙ্গবন্ধু-১ এর সঙ্গে সংযোগ স্থাপনের ‘আইওটি’ (অবকাঠামোর সঙ্গে ডিভাইসের সংযোগ) কাজ। মূলত বেতবুনিয়ার অবস্থানগত সুবিধা কাজে লাগাতেই বেতবুনিয়া গ্রাউন্ড স্টেশনে ‘আইওটি’ পরীক্ষা শুরু হবে।

বেতবুনিয়া গ্রাউন্ড স্টেশন সংশ্লিষ্ট নির্ভরযোগ্য সূত্র জানায়, ‘আইওটি’ পরীক্ষার জন্য ইতোমধ্যে স্যাটেলাইট নির্মাণে দায়িত্বপ্রাপ্ত প্রতিষ্ঠান ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেসের বিজ্ঞানীরা বেতবুনিয়ায় এসে পৌঁছেছেন। গত শনিবার (১৯ মে) ফ্রান্স থেকে বেতবুনিয়ায় এসে পৌঁছান পাঁচ সদস্যের দল। মঙ্গলবার আসবেন আরও দুজন। বিজ্ঞানীদের দলটিকে নেতৃত্ব দিচ্ছেন থ্যালেস অ্যালেনিয়া স্পেসের জ্যৈষ্ঠ বিজ্ঞানী আব্রাহাম।

স্যাটেলাইটের নিয়ন্ত্রণের মূল কাজ হবে গাজীপুর স্টেশনেই। তবে কখনও যদি গাজীপুর স্টেশন স্যাটেলাইট নিয়ন্ত্রণে ব্যর্থ হয় তখন বেতবুনিয়ার গ্রাউন্ড স্টেশন-২ কাজ শুরু করবে। অনেক ক্ষেত্রে দুই গ্রাউন্ড স্টেশনেই সমানতালে কাজ হবে।

এদিকে বঙ্গবন্ধু-১ এর নিয়ন্ত্রণ নিতে সম্পূর্ণ প্রস্তুত রয়েছে গাজীপুর ও রাঙ্গামাটির বেতবুনিয়ার দুই গ্রাউন্ড স্টেশন। এ লক্ষে শিগগিরই গ্রাউন্ড স্টেশন দুটি উদ্বোধন করা হবে বলে জানা গেছে। তবে এ নিয়ে গ্রাউন্ড স্টেশন সংশ্লিষ্ট কর্মকর্তরা কেউই প্রকাশ্যে মুখ খুলছেন না।

তারা বলছেন, বিটিআরসির (বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন) অনুমতি ছাড়া কোনো তথ্য দেয়া তাদের পক্ষে সম্ভব নয়। তবে স্টেশন দুটি শিগগিরই উদ্বোধন করা হবে। এ জন্য সব প্রস্তুতি নেয়া হয়েছে।

এর আগে বেতবুনিয়া গ্রাউন্ড স্টেশনে কর্মরত প্রকৌশলীরা জানিয়েছিলেন, স্টেশনটি ব্যাকআপ স্টেশনে হিসেবে তৈরি করা হলেও স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ মহাকাশে পাড়ি দেয়ার পর বাংলাদেশের পক্ষে প্রথমবারের মতো তা নিয়ন্ত্রণে নেবে রাঙ্গামাটির বেতবুনিয়ায় অবস্থিত গ্রাউন্ড স্টেশন-২।

দক্ষিণ আমেরিকার আকাশে স্যাটেলাইট বঙ্গবন্ধু-১

স্যাটেলাইট পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান স্টাফ ল্যায়ার জানিয়েছে, ঠিক পথ ধরেই এগোচ্ছে ‘বঙ্গবন্ধু-১’। বর্তমানে আজ সোমবার (১৮ মে) বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটি দক্ষিণ আমেরিকার আকাশে রয়েছে। যার বর্তমান (বাংলাদেশ সময় রাত আটটায়) অবস্থান মহাদেশটির উত্তরে`ইসা ইসাবেলা’ দ্বীপের কাছাকাছি।

শেয়ার করুন »

মন্তব্য করুন »