বার্তাবাংলা ডেস্ক »

সুন্দর চুল কে না চায়! কিন্তু সুন্দর চুল পেতে চাইলে দরকার সঠিক যত্নের। যত্নের অভাব তো রয়েছেই, আরো নানা কারণেই মলিন হতে শুরু করে আপনার প্রিয় চুল। চুল ঘন ও লম্বা করতে রসুনের জুড়ি মেলা ভার। অ্যান্টি-মাইক্রোবিয়াল গুণ সমৃদ্ধ রসুন চুলের গোড়া মজবুত করে। রসুনের মধ্যে রয়েছে ভিটামিন সি যা চুলের স্বাস্থ্য ভালো রাখে, রুক্ষতা দূর করে। খুশকির সমস্যা থেকে রেহাই পাওয়া যায়। চলুন জেনে নেই চুলের যত্নে রসুনের কিছু ব্যবহার

প্রথমে রসুনের পেস্ট বানিয়ে নিন। এবার তার সঙ্গে মধু মিশিয়ে চুলের গোড়া থেকে লাগান। ৩০ মিনিট ওই মিশ্রণ লাগিয়ে রেখে ঠান্ডা পানিতে ভালো করে চুল ধুয়ে নিন।

রসুন ভালো করে বেটে নিয়ে তার সঙ্গে উষ্ণ গরম নারকেল তেল মিশিয়ে হেয়ার প্যাক বানিয়ে ফেলুন। ভালো করে চুল ও স্ক্যাল্পে ওই মিশ্রণ লাগিয়ে রাখুন। আধঘণ্টা লাগিয়ে রেখে চুল ধুয়ে ফেলুন।

চুল ভালো রাখতে বাড়িতেই বানিয়ে নিন রসুনের তেল। ওলিভ এবং নারকেলের তেলের সঙ্গে রসুন মিশিয়ে সারা রাত রেখে দিন। পরের দিন, চুলে ভালো করে ওই মিশ্রণ লাগিয়ে ঘণ্টাখানেক রেখে চুল ধুয়ে নিন।

রসুন এবং আদা এক সঙ্গে বেটে নিন। এবার ওই মিশ্রণ যেকোনো ভালো ওলিভ তেলে মিশিয়ে গরম করুন। মিশ্রণ বাদামি হয়ে এলে সেটা চুলে ১৫ মিনিট ধরে মাসাজ করুন। এরপর আধঘণ্টা রেখে ভালো করে চুল ধুয়ে নিন।

শেয়ার করুন »

মন্তব্য করুন »