বার্তাবাংলা ডেস্ক »

মুসলমানদের অন্যতম প্রধান উৎসব ঈদুল ফিতর। ধর্মীয় এ উৎসব‌কে কেন্দ্র ক‌রে কিছু মুনাফালোভী ব্যবসায়ী সু‌কৌশ‌লে বা‌ড়ি‌য়ে দেয় প‌ণ্যের দাম। তাই এবার সেই অসাধু ব্যবসায়ীদের ধর‌তে আ‌গে থে‌কেই ‌‌বিভি‌ন্ন শ‌পিং সেন্টা‌রগুলোত অ‌ভিযা‌নে নে‌মে‌ছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

এ‌রি অংশ হি‌সে‌বে বৃহস্প‌তিবার রাজধানীর নয়াপল্টনের সিটি হার্ট শপিং সেন্টারে অ‌ভিযান চালায় ভোক্তা অ‌ধিদফতর। এ সময় বিএসটিআই অনু‌মোদন ছাড়া বিদেশি পণ্য বিক্রির দায়ে সিটি হার্ট শপিং সেন্টারের ৯ প্রতিষ্ঠিানকে মোট এক লাখ ৪০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়। জ‌রিমানার পাশাপা‌শি ব্যবসায়ী‌দের‌ অতিরিক্ত মূল্য আদায় না করতে সতর্ক করা হ‌য়েছে। সংশোধন না হলে পরবর্তী‌তে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। আর্থিক দণ্ডসহ সিলগালা করে দেয়া হবে প্রতিষ্ঠান।
 

অভিযানের নেতৃত্ব দেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার। স‌ঙ্গে ছি‌লেন সহকারী পরিচালক জান্নাতুল ফেরদাউস। অভিযানের সার্বিক সহযোগিতা করে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)-১১ এর নারী সদস্যরা।

মনজুর মোহাম্মদ শাহরিয়ার ব‌লেন, ঈদ সামনে রেখে কিছু মুনাফালোভী ব্যবসায়ী সু‌কৌশ‌লে প‌ণ্যের দাম বা‌ড়ি‌য়ে দেয়। আবার অ‌নে‌কে অতি মুনাফার লোভে আমদানিকারকের স্টিকারবিহীন এবং বিএসটিআইয়ের অনুমোদন ছাড়াই অবৈধ এসব পণ্য ভোক্তাদের কাছে উচ্চমূল্যে বিক্রয় করছে। অথচ বিএসটিআইয়ের অনুমোদনবিহীন এসব পণ্য এবং নকল পণ্যের মধ্যে বাস্ত‌বিক কোনো পার্থক্য নেই। যা ভোক্তা আইন প‌রিপ‌ন্থী। এ‌তে ক‌রে প্রতিনিয়ত ভোক্তারা নকল পণ্য কিনে আর্থিক ও শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। এসব অ‌ভি‌যো‌গে সিটি হার্ট শপিং সেন্টারের ৯ প্রতিষ্ঠিানকে মোট এক লাখ ৪০ হাজার টাকা জরিমানা করা হয়।

শেয়ার করুন »

মন্তব্য করুন »