ধানমন্ডিতে ১৫ প্রতিষ্ঠানকে তিন লাখ টাকা জরিমানা

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর

নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশে খাদ্যপণ্য তৈরি, অতিরিক্ত দাম নেয়া ও মেয়াদোত্তীর্ণ পণ্য বিক্রির দায়ে রাজধানীর ধানমন্ডি এলাকার ১২ রেস্টুরেন্টসহ ১৫ প্রতিষ্ঠানকে জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতর।

প্রতিষ্ঠানগুলো হলো সিল্ক রেস্টুরেন্ট, লা পিজাবিয়া, সি মাইনর, ট্রেস্টি ব্লাস্টি, ক্যাফে ইউফোরিয়া, পার্কেন্ড স্মমার্ক, বিয়ে বাড়ি, ইউমিয়ন, ট্রেন ক্যাফে, গ্যামব্লাস, কাচালাংকা হোটেল, সুচি রেস্টুরেন্ট। এছাড়া এআরএ সেন্টারের খাজানা, ডিসেন্ট কালেকশন ও ব্লজ স্টোর। বুধবার রাজধানীর ধানমন্ডি ৭ নম্বর ও ঝিগাতলা এলাকায় অভিযান চালিয়ে এসব প্রতিষ্ঠানকে মোট তিন লাখ পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানের নেতৃত্ব দেন অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক (উপ সচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার। বাজার অভিযানের সার্বিক সহযোগিতা করে আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)-১১ এর নারী সদস্যরা।

উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার জানান, বুধবার রাজধানীর ধানমন্ডি এলাকায় বিভিন্ন খাবার হোটেলে রেস্টুরেন্টে ও স্টোরে অভিযান চালানো হয়। এ সময় নোংরা ও অস্বাস্থ্যকর পরিবেশ, অতিরিক্ত মূল্য রাখাসহ বিভিন্ন অভিযোগে ১২টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। এছাড়া অবৈধপন্থায় আনা (লাগেজ পার্টির) পণ্য বিক্রির দায়ে তিনটি প্রতিষ্ঠানকে জরিমানা করা।

তিনি বলেন, আসছে রমজানে যেন প্রতিষ্ঠানগুলো সংশোধন হয় সেজন্য তাদের সতর্ক করা হয়েছে। এছাড়া ভেজাল পণ্য বিক্রি, মিথ্যা বিজ্ঞাপন, ওজনে কারচুপি, অতিরিক্ত মূল্য আদায়সহ ভোক্তার অধিকার ক্ষুণ্ন হলেই আইন অনুযায়ী শাস্তি দেয়া হবে। আর্থিক জরিমানাসহ প্রয়োজনে প্রতিষ্ঠান সিলগালা করে দেয়া হবে।