বার্তাবাংলা ডেস্ক »

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে বর্ণিল উদ্বোধনীর মাধ্যমে পর্দা উঠেছে প্রথম মিশিগান বেঙ্গলস কাপ ক্রিকেট টুর্নামেন্টের। প্রবাসী বাংলাদেশিদের নিয়ে আয়োজনে মিশিগানের বিভিন্ন শহরের প্রবাসী বাংলাদেশি আমেরিকান ও বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থীদের গঠিত ছয়টি দল এতে অংশ নিয়েছে। গত রোববার (৬ মে) সকালে ট্রয় নগরীর কমিউনিটি সেন্টার ক্রিকেট মাঠে এই টুর্নামেন্টের উদ্বোধন হয়।

এই টুর্নামেন্টের আয়োজন নিয়ে মিশিগানের বাংলাদেশিদের মাঝে ছিল ব্যাপক উৎসাহ উদ্দীপনা। আয়োজনের স্পনসর করেছেন মিশিগান রাজ্যের বাংলাদেশি-আমেরিকান চিকিৎসক ও কমিউনিটি নেতা দেবাশীষ মৃধা ও চিনু মৃধার ‘মৃধা ফাউন্ডেশন’।

অনুষ্ঠানের প্রধান অতিথি চিকিৎসক ও দার্শনিক ডা. দেবাশীষ মৃধা সংক্ষিপ্ত অনুষ্ঠানের মাধ্যমে টুর্নামেন্টের উদ্বোধন ঘোষণা করেন। তিনি বলেন, জনপ্রিয় খেলা ক্রিকেটের মাধ্যমে আমরা পরবাসে মিলিত হতে পাচ্ছি। মিশিগানে বাংলাদেশি কমিউনিটির এ আয়োজনের সঙ্গে থাকতে পেরে আনন্দিত। বিভিন্ন পেশা ও বয়সের বাংলাদেশিদের একত্র করতে পারার জন্য তিনি আয়োজকদের ধন্যবাদ দেন। সেই সঙ্গে ক্রিকেটের জনপ্রিয়তা কাজে লাগিয়ে কমিউনিটি একত্র করার কাজ করতে হবে বলে তিনি জানান। ভবিষ্যতেও কমিউনিটির সকল কার্যক্রমে মৃধা ফাউন্ডেশন সঙ্গে থাকবে বলে জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৃধা ফাউন্ডেশনের কর্ণধার চিনু মৃধা।

 

উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই মিশিগানের দুটি মাঠে একসঙ্গে খেলা শুরু হয়। মাঠে বসে অনেক দর্শক উদ্বোধনী অনুষ্ঠান ও খেলা উপভোগ করেন। খেলার স্কোর অনলাইনে সরাসরি সম্প্রচার করা হয়। ট্রয় কমিউনিটি সেন্টার ক্রিকেট মাঠে প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয় মিশিগান বেঙ্গলস ওয়ারিয়র্স ও ওকল্যান্ড গোল্ডসের মধ্যে। অন্যদিকে ২০ মাইল দূরে ওয়ারেন টম্বলি মাঠে মুখোমুখি হয় স্যাগিনো টাইগার্স ও ওয়েন স্টেট টাইগার্স। দিনের শেষ ম্যাচে খেলে মিশিগান বেঙ্গলস হিরোস ও মিশিগান কোবরা। মিশিগান বেঙ্গলস ওয়ারিয়র্স, ওয়েন স্টেট টাইগার্স ও মিশিগান বেঙ্গলস হিরোস তাদের প্রথম খেলায় জয় পায়। রবিন লিগ পদ্ধতির এ খেলায় পয়েন্ট তালিকায় প্রথম দল সরাসরি ফাইনাল খেলবে। বিপিএলের আদলে এলিমিনেটর ম্যাচের মাধ্যমে আরেক ফাইনালিস্ট নির্ধারিত হবে।

টুর্নামেন্টের উদ্বোধন করেন দেবাশীষ মৃধাযুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে বর্ণিল উদ্বোধনীর মাধ্যমে পর্দা উঠেছে প্রথম মিশিগান বেঙ্গলস কাপ ক্রিকেট টুর্নামেন্টের। প্রবাসী বাংলাদেশিদের নিয়ে আয়োজনে মিশিগানের বিভিন্ন শহরের প্রবাসী বাংলাদেশি আমেরিকান ও বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশি শিক্ষার্থীদের গঠিত ছয়টি দল এতে অংশ নিয়েছে। গত রোববার (৬ মে) সকালে ট্রয় নগরীর কমিউনিটি সেন্টার ক্রিকেট মাঠে এই টুর্নামেন্টের উদ্বোধন হয়।

এই টুর্নামেন্টের আয়োজন নিয়ে মিশিগানের বাংলাদেশিদের মাঝে ছিল ব্যাপক উৎসাহ উদ্দীপনা। আয়োজনের স্পনসর করেছেন মিশিগান রাজ্যের বাংলাদেশি-আমেরিকান চিকিৎসক ও কমিউনিটি নেতা দেবাশীষ মৃধা ও চিনু মৃধার ‘মৃধা ফাউন্ডেশন’।
উদ্বোধনী ম্যাচের টসের দৃশ্যঅনুষ্ঠানের প্রধান অতিথি চিকিৎসক ও দার্শনিক ডা. দেবাশীষ মৃধা সংক্ষিপ্ত অনুষ্ঠানের মাধ্যমে টুর্নামেন্টের উদ্বোধন ঘোষণা করেন। তিনি বলেন, জনপ্রিয় খেলা ক্রিকেটের মাধ্যমে আমরা পরবাসে মিলিত হতে পাচ্ছি। মিশিগানে বাংলাদেশি কমিউনিটির এ আয়োজনের সঙ্গে থাকতে পেরে আনন্দিত। বিভিন্ন পেশা ও বয়সের বাংলাদেশিদের একত্র করতে পারার জন্য তিনি আয়োজকদের ধন্যবাদ দেন। সেই সঙ্গে ক্রিকেটের জনপ্রিয়তা কাজে লাগিয়ে কমিউনিটি একত্র করার কাজ করতে হবে বলে তিনি জানান। ভবিষ্যতেও কমিউনিটির সকল কার্যক্রমে মৃধা ফাউন্ডেশন সঙ্গে থাকবে বলে জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৃধা ফাউন্ডেশনের কর্ণধার চিনু মৃধা।

উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই মিশিগানের দুটি মাঠে একসঙ্গে খেলা শুরু হয়। মাঠে বসে অনেক দর্শক উদ্বোধনী অনুষ্ঠান ও খেলা উপভোগ করেন। খেলার স্কোর অনলাইনে সরাসরি সম্প্রচার করা হয়। ট্রয় কমিউনিটি সেন্টার ক্রিকেট মাঠে প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয় মিশিগান বেঙ্গলস ওয়ারিয়র্স ও ওকল্যান্ড গোল্ডসের মধ্যে। অন্যদিকে ২০ মাইল দূরে ওয়ারেন টম্বলি মাঠে মুখোমুখি হয় স্যাগিনো টাইগার্স ও ওয়েন স্টেট টাইগার্স।

দিনের শেষ ম্যাচে খেলে মিশিগান বেঙ্গলস হিরোস ও মিশিগান কোবরা। মিশিগান বেঙ্গলস ওয়ারিয়র্স, ওয়েন স্টেট টাইগার্স ও মিশিগান বেঙ্গলস হিরোস তাদের প্রথম খেলায় জয় পায়। রবিন লিগ পদ্ধতির এ খেলায় পয়েন্ট তালিকায় প্রথম দল সরাসরি ফাইনাল খেলবে। বিপিএলের আদলে এলিমিনেটর ম্যাচের মাধ্যমে আরেক ফাইনালিস্ট নির্ধারিত হবে।

টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে অংশগ্রহণকারী দলের খেলোয়াড়েরাউদ্বোধনী অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আমেরিকান অ্যাসোসিয়েশন অব বাংলাদেশি ইঞ্জিনিয়ার্স অ্যান্ড আর্কিটেক্টের (আবিয়া) সাবেক কেন্দ্রীয় সভাপতি ড. জাকিরুল হক টুকু, ইউনিভার্সিটি অব মিশিগানের অধ্যাপক ড. কামরুল মজুমদার, আবিয়া গ্রেট লেক চ্যাপ্টারের সভাপতি সাদেক রাহমান, বাংলাদেশি-আমেরিকান পাবলিক অ্যাফেয়ার কমিটির (ব্যাপাক) সিনিয়র সহসভাপতি ফয়সাল সাইদ, সিনিয়র সহসভাপতি শফিক বারী, আবিয়া নেতা আবু আশরাফ ও ইমরান হোসাইন, সাংস্কৃতিক সংগঠন অনুরণনের উদ্যোক্তা জাফরি আল ক্বাদরী, বিডি টাইগার্সের কর্মকর্তা আনসার, বাংলাদেশি-আমেরিকান ডেমোক্রেটিক ককাসের (বিএডিসি) সেক্রেটারি রাহাত খান, কমিউনিটি নেতা ডি এম নুর, মোহাম্মদ ইসলাম শাহিন, আবিদ রহমান, ফরহাদ পুলক ও ছয় দলের অধিনায়ক। আরও ছিলেন সাংস্কৃতিক উদ্যোক্তা শামিম শহীদ, আবিয়া নেতা মণির জামান, আহমেদ খান জামি, শহিদুল খান রুবেল, তারিক মাহমুদ সুলক, মাহমুদুল খান আপেলসহ কমিউনিটি অন্য নেতারা।

উদ্বোধনী অনুষ্ঠান পরিচালনা করেন টুর্নামেন্ট কমিটির আহ্বায়ক মোহাম্মদ সালাহউদ্দিন আজিজ ও সাইফ সিদ্দিকী। টুর্নামেন্ট সফল করতে আয়োজকেরা সকলের সহযোগিতা কামনা করে আশা প্রকাশ করেন, ক্রিকেটপাগল প্রবাসী বাংলাদেশিরা মাঠে মাঠে যাবেন, খেলবেন ও প্রিয় দলকে সমর্থন করবেন।

শেয়ার করুন »

মন্তব্য করুন »