বার্তাবাংলা ডেস্ক »

এই মুহূর্তে প্রাইভেট বিশ্ববিদ্যালয় তথা শিক্ষায় ভ্যাট না বসানোর কথা জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) সভায় এক অনির্ধারিত আলোচনায় তিনি এ কথা বলেন। সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আহম মুস্তফা কামাল সাংবাদিকদের এ তথ্য জানান।

কামাল বলেন, প্রধানমন্ত্রী জানিয়েছেন, এই মুহূর্তে শিক্ষায় ভ্যাট বসানো হবে না। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে কিছুতেই ভ্যাট নেওয়া যাবে না।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

গতকাল রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় বিভিন্ন সংবাদমাধ্যমের সম্পাদকদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা শেষে অর্থমন্ত্রী সাংবাদিকদের বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের টিউশনি ফির উপর কর আরোপ হবেই। ছাত্রদের কাছ থেকে বিশ্ববিদ্যালয়ের মালিকরা কিভাবে তা আদায় করবে সেটা তাদের বিষয়। আমরা এ ব্যাপারে কোনো ছাড় দেব না।

এরই প্রেক্ষিতে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সকল বিষয় ভ্যাটের আওতা মুক্ত থাকবে বলে জানালেন প্রধানমন্ত্রী।

উল্লেখ্য, গত অর্থবছর বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে প্রথমবারের মতো ভ্যাট আরোপ করেছিল সরকার। তবে বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের আন্দোলনের মুখে পরে তা প্রত্যাহার করতে হয়েছে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »