বার্তাবাংলা ডেস্ক »

ফেসবুক তার ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সুরক্ষা দিতে ব্যর্থ হয়েছে বলে বড় ধরনের অভিযোগ উঠেছে। যুক্তরাজ্যের নির্বাচনী পরামর্শক প্রতিষ্ঠান কেমব্রিজ অ্যানালাইটিকা ফেসবুকের তথ্য মার্কিন নির্বাচনে কাজে লাগিয়েছে বলে অনেক সমালোচনা হচ্ছে। এবার অভিযোগ উঠেছে, ফেসবুক অনেক দিন ধরেই ব্যবহারকারীর অনুমতি ছাড়া অ্যান্ড্রয়েড ফোন থেকে ফোন কল ও এসএমএসগুলোর তথ্য সংগ্রহ করছে।

আরস টেকনিকার এক প্রতিবেদনে এ তথ্য উঠে এলে ফেসবুক পুরোপুরি ঘটনাটি অস্বীকার করেছে। ফেসবুক এক বিবৃতিতে বলেছে, ব্যবহারকারী যতটুকু অনুমতি দেয়, ঠিক ততটাই তথ্য সংগ্রহ করে ফেসবুক।

কেমব্রিজ অ্যানালিটিকার হাত ধরে ফেসবুকের তথ্য বেহাত হওয়ার ঘটনায় পত্রিকায় বিজ্ঞাপন প্রকাশ করে ক্ষমা চেয়েছে ফেসবুক। জাকারবার্গের সই করা ওই বিজ্ঞাপনে বলা হয়, ‘আপনাদের তথ্য সুরক্ষা করা আমাদের দায়িত্ব। আমরা যদি তা না পারি, তবে আমরা দায়িত্ব পুরোপুরি পালনে ব্যর্থ।’

এদিকে কল ও এসএমএস তথ্য সংগ্রহ করা প্রসঙ্গে ফেসবুক বলেছে, মেসেঞ্জার বা ফেসবুক লাইটে তথ্য দেওয়ার ব্যাপারে ব্যবহারকারীকে অনুমতি দিতে হয়। এ ফিচারটি তারা যেকোনো সময় বন্ধ করে দিতে পারে। তা ছাড়া এ অ্যাপে দেওয়া যেকোনো কল বা টেক্সট তথ্য মুছে ফেলতে পারে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »