সাংবাদিক তাপস বড়ুয়ার ৫ম একক আলোকচিত্র প্রদর্শনী

আগামী শুক্রবার, ২৩ ফেব্রুয়ারি চট্টগ্রাম শিল্পকলা একাডেমী গ্যালারীতে শুরু হতে যাচ্ছে প্রথিতযশা আলোকচিত্রী ও সাংবাদিক তাপস বড়–য়ার তিনদিনব্যাপি একক আলোকচিত্র প্রদর্শনী। উদ্বোধন করবেন দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক।

দেশী-বিদেশী নানা পুরস্কারে ভূষিত আলোকচিত্র সাংবাদিক তাপস বড়ুয়া বিশেষভাবে বিখ্যাত ১৯৯১ সালের ২৯শে এপ্রিল বাংলাদেশের চট্টগ্রাম উপকূলে বয়ে যাওয়া প্রলংকরী ঘূর্ণিঝড় বিধ্বস্ত জনপদের আলোকচিত্র নিয়ে তাঁর ‘ক্রাই অব হিউম্যানিটি’ শিরোনামে ১৯৯২ সনে প্রকাশিত আলোকচিত্র এলবাম এবং ১৯৯৫ সনে পূর্বা পাবলিকেশন হতে প্রকাশিত ‘নিউজ ডে এভরি ডে’ শিরোনামের আলোকচিত্র সংকলন— যেখানে ১৯৮৬ হতে ২০০৩ সাল পর্যন্ত সাংবাদিকতা জীবনে দৈনিক আজাদী’র ফটো জার্নালিস্ট হিসাবে তাঁর তোলা গুরুত্বপূর্ণ সংবাদ-ছবি গ্রন্থিত হয়েছে।

সাংবাদিক তাপস বড়ুয়া

তিনি ১৯৮৮ সালে বাংলাদেশের জাতীয় আলোকচিত্র প্রতিযোগিতায় প্রথম স্থান, ১৯৮৯ ও ১৯৯৪ সালে জাপানের টোকিওতে অনুষ্ঠিত ইউনেস্কো আন্তর্জাতিক আলোকচিত্র প্রতিযোগিতা, ১৯৯৪ সালে বাংলাদেশের ‘ফটো জার্নালিস্ট অব দ্য ইয়ার’ পদক এবং ১৯৯৪ সালে ফ্রান্সে অনুষ্ঠিত ফেডারেশন ইন্টারন্যাশনাল আর্টস ফটোগ্রাফি (ফিআপ) পুরস্কারে ভূষিত হন।

‘দ্য বিউটি অব বোস্টন’ শিরোনামে ৭৫টি আলোকচিত্রের এ প্রদর্শনী চলবে ২৩, ২৪, ২৫ ফেব্রুয়ারি শুক্রবার হতে রবিবার প্রতিদিন বিকাল ৪টা থেকে রাত ৮টা পর্যন্ত। স্বাধীন বাংলাদেশের প্রথম সংবাদপত্র ‘দৈনিক আজাদী’ এ প্রদর্শনীর মিডিয়া পার্টনার এবং ‘নকশা’ অনুষ্ঠান সংগঠক হিসাবে কাজ করবে। আলোকচিত্র প্রদর্শনীটি সকলের জন্য উন্মুক্ত।