ইওডায় মৌলিক গবেষণার প্রদর্শনী » Leading News Portal : BartaBangla.com

বার্তাবাংলা ডেস্ক »

uodaবার্তাবাংলা রিপোর্ট :: ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ এর বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং এবং মলিকুলার মেডিসিন অ্যান্ড বায়োইনফরমেটিক্স  তাদের একটি পরিপূর্ণ এবং বিষদ আকারের বৈজ্ঞানিক প্রদর্শনী,  সেমিনার, এবং ভেষজ উদ্ভিদের দুই দিনব্যাপী প্রদর্শনী সম্প্রতি চালু করে উক্ত অনুষদদ্বয়ের এক যুগপূর্তি এবং ইউডা সপ্তাহের কর্মকাণ্ড হিসেবে। অনুষ্ঠানটি উদ্ভোধন করেছেন বিশ্ববিদ্যালয়টির উপ-উপাচার্য, অধ্যাপক ড. মোঃ রহমতউল্লাহ। বিভিন্ন বিভাগের ডীনগন, বিভাগীয় প্রধান অধ্যাপক ড. রওনাক জাহান, শিক্ষক এবং ছাত্র-ছাত্রিবৃন্দ উপস্থিত ছিলেন। প্রদর্শনী অনুষ্ঠানে ডিপার্টমেন্টটির বিভিন্ন গবেষণামুলক কাজের বিবরণী প্রাধান্য পাচ্ছে।

uoda dhaka

এতে পয়ত্রিশ এর অধিক বিজ্ঞান বিষয়ক পোষ্টার প্রদর্শিত হয়েছে, যাতে আছে ইথনোমেডিসিন (গ্রামবাংলায় ব্যবহার হওয়া ভেষজ ও কবিরাজি চিকিৎসা, আদিবাসীদের চিকিৎসা ব্যবস্থা), বিভিন্ন উদ্ভিদের ক্লোনাল প্রোপাগেশন (টিস্যু কালচারের মাধ্যমে ল্যাবে অধিক চারা উতপাদনের পদ্ধতি), ভেষজ উদ্ভিদের ফার্মাকোলোজিকেল এর প্রভাব, শিশুদের মেধা বিকাশে আর্সেনিক এর প্রভাব, খাদ্যাভ্যাসের মাধ্যমে হৃদরোগ নিয়ন্ত্রন, সোলার এনারগি (সৌরশক্তি) ব্যবহার করে লবনাক্ত পানি থেকে খাবার পানি সংগ্রহ, হারবাল এনারগী ড্রিংক, গাছের দ্বারা পানি থেকে আর্সেনিক দুরি করন, বাংলাদেশর পরিবেশ বিপর্যয় এবং ভেষজগাছ ব্যবহার করে পাখির রোগ দূরীকরণ, ইত্যাদি। এছাড়া বিশেষভাবে উল্লেখযোগ্য যে, ডিপার্টমেন্টদুটি ২৭২ এর  অধিক কনফারেন্স এবং জার্নালে পেপার প্রকাশনা করেছে মাত্র ১০ বছরে।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

আমি ফারজানা চৌধুরী তন্বী। লেখালিখি করি ফারজানা তন্বী নামে। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করার পর আজ প্রায় পাঁচ বছর ধরে লেখালিখির সঙ্গেই আছি। বার্তাবাংলা’য় কাজ করছি সিনিয়র রিপোর্টার হিসেবে। আমার বিশেষ আগ্রহের ক্ষেত্র ফিচার, প্রযুক্তি আর লাইফস্টাইল। ভালো লাগে ভ্রমণ, বইপড়া, বাগান করা আর ইন্টারনেট নিয়ে পড়ে থাকা :)

মন্তব্য করুন »