বার্তাবাংলা ডেস্ক »

জনপ্রিয় বার্তা আদান–প্রদান করার অ্যাপ্লিকেশন হোয়াটসঅ্যাপের ব্যবহারকারী সংখ্যা ১৫০ কোটি ছাড়িয়েছে। এটি বড় ধরনের মাইলফলক বলে মনে করছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। ফেসবুকের মালিকানাধীন এই অ্যাপ্লিকেশনটি অন্যান্য বার্তা আদান–প্রদানকারী অ্যাপের চেয়ে গত কয়েক মাসে বেশ এগিয়ে গেছে। ছোট ও মাঝারি ব্যবসায়ীদের উপযোগী নানা ফিচার উন্মুক্ত করায় এর ব্যবহারকারী আরও বেড়েছে। ২০১৭ সালের শেষ প্রান্তিক অর্থাৎ অক্টোবর থেকে ডিসেম্বরের হিসেবে হোয়াটসঅ্যাপ এ মাইলফলক স্পর্শ করেছে বলে দাবি করেছেন ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

জাকারবার্গ বলেছেন, হোয়াটসঅ্যাপ ব্যবহার করে এখন প্রতিদিন ছয় হাজার কোটি বার্তা আদান–প্রদান করা হচ্ছে। গত বছরের জুলাই মাসের হিসেবে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ছিল ১৩০ কোটি। এর মধ্যে ১০০ কোটি সক্রিয় ব্যবহারকারী। ২০১৪ সালে ফেসবুক যখন ১ হাজার ৯০০ কোটি মার্কিন ডলারে হোয়াটসঅ্যাপকে কিনেছিল, তখন এর ব্যবহারকারী ছিল ৪৫ কোটি। এ সময় দৈনিক সাড়ে ৩১ কোটি ব্যবহারকারী এ প্ল্যাটফর্মে সক্রিয় ছিল।

জাকারবার্গ বলেছেন, ফেসবুকের স্টোরি শেয়ারিং পণ্যগুলোর মধ্যে হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম এখন শীর্ষ দুটি স্থানে।

হোয়াটসঅ্যাপ ফর বিজনেস সেবাটি চালু করার মাধ্যমে এ প্ল্যাটফর্ম থেকে এখন বেশি আয় করার পরিকল্পনা করছে ফেসবুক। এখন পর্যন্ত এটি বিনা মূল্য ব্যবহার করা গেলেও এটি ব্যবসায় কাজে লাগানোর ক্ষেত্রে অর্থ নেবে ফেসবুক। এতে অবশ্য বাড়তি কিছু ফিচার আছে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »