ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভে জলবায়ু বিষয়ক কর্মশালা » Leading News Portal : BartaBangla.com

বার্তাবাংলা ডেস্ক »

UODAবার্তাবাংলা রিপোর্ট :: ইউনিভার্সিটি অফ ডেভেলপমেন্ট অল্টারনেটিভ এর বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং এবং মলিকুলার মেডিসিন অ্যান্ড বায়োইনফরমেটিক্স অনুষদ্বয় তাদের একটি জলবায়ুশীর্ষক কর্মশালা সম্পন্ন করেছে। বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের জন্য আয়োজিত কর্মশালাটির বিষয় ছিল ‘জলবায়ু আন্দলনে যুবনেতৃত্ব’  এবং প্রশিক্ষক ছিলেন অষ্ট্রেলিয়ান  নাগরিক জনাব প্যট্রীক কীরকবি, যিনি বাংলাদেশি ক্লাইমেট যাস্টিস্ প্রোজেক্ট নামে একটি প্রোজেক্ট নিয়ে বাংলাদেশে দুই মাস আগে এসেছেন। বর্তমান প্রেক্ষাপট অনুযায়ী এবং পরিবেশ বিজ্ঞানীদের মতামত অনুযায়ী বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের কারনে বিশ্বে সবচাইতে বেশী ক্ষতির সম্মুখীন কিন্তু এর জন্য দায়ী হচ্ছে উন্নত বিশ্বে। উন্নত বিশ্বের কলকারখানা হতে গ্রীনহউস গ্যাস নিঃসরণের ফলে পৃথিবীর উষ্ণতা বেরে যাচ্ছে, আর এজন্যে ঘটছে জলবায়ু পরিবর্তন। প্যট্রীক অষ্ট্রেলিয়ার জার্নি ফর ক্লাইমেট যাস্টিস্ নামক প্রতিষ্ঠানে আছেন। তার তত্ত্বাবধানে অনুষ্ঠিত এই কর্মশালাটির উদ্বোধন  করেছিলেন বিভাগীয় প্রধান প্রফেসর ডঃ রওনক জাহান এবং আরও উপস্থিত ছিলেন বিভাগীয় সমন্নয়কারী এবং অন্যান্য শিক্ষক-শিক্ষিকাবৃন্দ।

কর্মশালাটির বিষয়বস্তু ছিল – জলবায়ু কি? জলবায়ুর পরিবর্তন কি এবং এর কারণগুলো কি কি? জলবায়ুর পরিবর্তনের ফলে সারা পৃথিবী কিভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে? বাংলাদেশের উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব কি কি? উন্নতদেশগুলো কিভাবে গ্রীনহউস গ্যাস নিঃসরণের মাধ্যমে জলবায়ু পরিবর্তনে অংশিদার হচ্ছে ? এই জলবায়ু পরিবর্তন রোধে বাংলাদেশসহ অন্যান্য দেশগুলো কিভাবে তাদের আন্দোলন করে যাচ্ছে এবং ক্ষতিপুরন আদায়ের জন্য আন্তর্জাতিক অঙ্গনে চাপ সৃষ্টি করছে?  এই আন্দোলন যুবকদের কি কি করনীয়। কিভাবে আমরা জলবায়ু পরিবর্তন রোধে কাজ করতে পারি ? জলবায়ু পরিবর্তন এবং এ আন্দোলনে নবায়ন যোগ্য জ্বালানির ভুমিকাগুলো কি কি? জলবায়ু পরিবর্তনে খাপ খইয়ে নেয়ার জন্য অভিযোজনের উপায় সমুহ খুজে বের করা এবং এর জন্য সামাজিক আন্দোলনের প্রয়োজনীয়তাই ছিল এই কর্মশালার গুরুত্বপূর্ণ অংশ। আর সর্বপরি এই জলবায়ু পরিবর্তন প্রতিরোধে যুব নেতৃতের ভূমিকা নিয়ে সকলে আলচনা করেন। সব শেষ ছিল কিভাবে একজন যুবক জলবায়ু প্রোজেক্ট করতে পারেন এবং এরপর ছিল প্রশ্ন-উত্তর পর্ব।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

আমি ফারজানা চৌধুরী তন্বী। লেখালিখি করি ফারজানা তন্বী নামে। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করার পর আজ প্রায় পাঁচ বছর ধরে লেখালিখির সঙ্গেই আছি। বার্তাবাংলা’য় কাজ করছি সিনিয়র রিপোর্টার হিসেবে। আমার বিশেষ আগ্রহের ক্ষেত্র ফিচার, প্রযুক্তি আর লাইফস্টাইল। ভালো লাগে ভ্রমণ, বইপড়া, বাগান করা আর ইন্টারনেট নিয়ে পড়ে থাকা :)

মন্তব্য করুন »