বার্তাবাংলা ডেস্ক »

বার্তাবাংলা রিপোর্ট :: অশান্তি সৃষ্টি ও যানমালের ক্ষতি করে যুদ্ধাপরাধের বিচার বাধাগ্রস্তের চেষ্টা করছে কয়েকটি দল বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সোমবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করে এ কথা বলেন তিনি।

বিভিন্ন ক্ষেত্রে অবদানের জন্য ৮ বিশিষ্ট নাগরিককে সর্বোচ্চ জাতীয় পুরস্কার স্বাধীনতা পদক-২০১৩ দিয়ে সম্মানিত করা হয়েছে। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করেন।

বিভিন্ন ক্ষেত্রে কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতি হিসেবে চট্টগ্রামের কালুরঘাট বেতারকেন্দ্র থেকে বঙ্গবন্ধুর পক্ষে স্বাধীনতার ঘোষণা পাঠকারী এমএ হান্নান (মরণোত্তর), পাক হানাদার বাহিনীর হাতে শাহাদত বরণকারী চট্টগ্রাম জেলার তদানিন্তন পুলিশ সুপার শহীদ মো. সামসুল হক (মরণোত্তর), মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণকারী, বাংলাদেশের ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি এবং জাতীয় সংসদের স্পিকার অ্যাডভোকেট আবদুল হামিদ, মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণকারী ও ১৯৭২ সালের শুরুতে ঢাকার মিরপুর এলাকা মুক্তকরণে বিশেষ ভূমিকা পালনকারী আলহাজ ডা. মো. মোশারফ হোসেনকে স্বাধীনতা পদক প্রদান করা হয়।

এছাড়াও, মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশগ্রহণকারী ও ভারতে প্রায় চার হাজার মুক্তিযোদ্ধার কবর চিহ্নিতকরণ ও তাদের দেহাবশেষ দেশে আনার কার্যক্রমে বিশেষ ভূমিকা পালনকারী লেফটেন্যান্ট কর্নেল (অব.) কাজী সাজ্জাদ আলী জহির (বীরপ্রতীক), অর্থনীতির ক্ষেত্রে ভাষা সংগ্রামী, মুক্তিযোদ্ধা ও বিশিষ্ট অর্থনীতিবিদ স্বদেশ রঞ্জন বোস (মরণোত্তর), সংস্কৃতি ক্ষেত্রে প্রখ্যাত সুরকার, অভিনেতা ও চলচ্চিত্র নির্মাতা সত্য সাহা (মরণোত্তর) এবং গবেষণা ও প্রশিক্ষণ ক্ষেত্রে দেশে কৃষি-গবেষণায় ও কৃষির উন্নয়নে বিশেষ অবদান রাখা বিশিষ্ট কৃষিবিদ ড. মোহাম্মদ আব্দুল হামিদ মিয়াকে স্বাধীনতা পদক দেয়া হয়।

মরণোত্তরদের পক্ষে তাদের পরিবারের মানুষজন এ পদক গ্রহণ করেন। দেশে অশান্তি সৃষ্ঠি ও যান-মালের ক্ষতি করে কয়েকটি দল যুদ্ধাপরাধের বিচারকে বাধাগ্রস্ত করার চেষ্টা করছে বলে আভিযোগ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শান্তি-শৃঙ্খলা বজায় রেখে গণতন্ত্রের ধারাবাহিকতা রক্ষা ও যুদ্ধাপরাধের বিচার নিশ্চিত করতে জনগনকে এগিয়ে আসার আহবান জানিয়েছেন তিনি। স্বাধীনতা, মুক্তিযুদ্ধ, অর্থনীতি, সংস্কৃতি ও কৃষিতে অসামান্য অবদান রাখা ৮ বিশিষ্টজন ও তাদের প্রতিনিধিদের হাতে সর্বোচ্চ জাতীয় পুরষ্কার স্বাধীনতা পদক ২০১৩ তুলে দিয়ে এসব কথা বলেন প্রধানমন্ত্রী।

শেয়ার করুন »

মন্তব্য করুন »