বিচারকদের শৃঙ্খলাবিধির গেজেট প্রকাশ

অবশেষে অধস্তন (নিম্ন) আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলাবিধিমালার গেজেট প্রকাশ করা হয়েছে। সোমবার রাতে ‘বাংলাদেশ জুডিসিয়াল সার্ভিস (শৃঙ্খলা) বিধিমালা-২০১৭’ এর গেজেট প্রকাশ করা হয়েছে।

যদিও গেজেট প্রকাশের প্রস্তুতির কথা সোমবার দুপুরেই এক অনুষ্ঠানে জানিয়েছিলেন আইন, বিচার ও সংসদবিষয়ক মন্ত্রী আনিসুল হক। এই গেজেট প্রকাশে দফায় দফায় সময় নেয় সরকারপক্ষ। পদত্যাগ করা প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার সঙ্গে সরকারের সম্পর্ক তিক্ততায় গড়ানোর অন্যতম বিষয় ছিল এই বিধিমালা। সরকারের তৈরি করা বিধিমালায় আপত্তি জানিয়ে তা অনুমোদন দেননি সিনহা।

নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা প্রণয়ন না করায় আইন মন্ত্রণালয়ের দুই সচিবকে ২০১৬ সালের ১২ ডিসেম্বর তলবও করেছিলেন আপিল বিভাগ। ২০১৬ সালের ৭ নভেম্বর বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা ২৪ নভেম্বরের মধ্যে গেজেট আকারে প্রণয়ন করতে সরকারকে নির্দেশ দেন আপিল বিভাগ।

১৯৯৯ সালের ২ ডিসেম্বর মাসদার হোসেন মামলায় ১২ দফা নির্দেশনা দিয়ে রায় দেয়া হয়। ওই রায়ের আলোকে নিম্ন আদালতের বিচারকদের চাকরির শৃঙ্খলা সংক্রান্ত বিধিমালা প্রণয়নের নির্দেশনা ছিল।