বিশ্বের সর্ববৃহৎ বার্ন ইনস্টিটিউটের উদ্বোধন সেপ্টেম্বরে

নাসিম

স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, বিশ্বের সর্ববৃহৎ ৫০০ শয্যার ‘শেখ হাসিনা জাতীয় বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে’র নির্মাণ কাজ দ্রুতগতিতে এগিয়ে চলছে। ২০১৮ সালের ডিসেম্বরে নির্মাণ প্রকল্পের কাজ সম্পন্ন করার কথা থাকলেও সেনাবাহিনীর সার্বিক তত্ত্বাবধানে আগামী বছরের মধ্য সেপ্টেম্বরের মধ্যেই নির্মাণ কাজ সম্পন্ন হবে।

তিনি বলেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সঙ্গে আলোচনাক্রমে প্রধানমন্ত্রীর সম্মতিসাপেক্ষে সেপ্টেম্বরের যেকোনো দিন বার্ন হাসপাতালের উদ্বোধন হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ইনস্টিটিউটের উদ্বোধন করবেন। বিশ্বের সর্ববৃহৎ এ বার্ন ইনস্টিটিউটটি নির্মিত হলে পোড়া রোগীদের সুচিকিৎসার পাশাপাশি রোগীদের চিকিৎসায় প্রয়োজনীয় বিশেষজ্ঞ জনবল (ডাক্তার, নার্স ও অন্যান্য) তৈরি করা সম্ভব হবে। শনিবার দুপুরে রাজধানীর চানখারপুলে ইনস্টিটিউট প্রকল্প পরিদর্শন শেষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে তিনি এ সব কথা বলেন।

প্রকল্প কার্যক্রমের অগ্রগতি সম্পর্কে স্বাস্থ্যমন্ত্রীকে অবহিত করেন লে. কর্নেল শাকিল।

তিনি জানান, ২০১৬ সালের ২৭ এপ্রিল ৩টি বেজমেন্টসহ ১৮তলা মূল ভবনের নির্মাণ কাজ শুরু হয়। ৫২২ কোটি ৩৯ লাখ ৩৭ হাজার টাকা ব্যয়ে নির্মিতব্য ইনস্টিটিউটে ইতোমধ্যেই ৩টি বেজমেন্টের নির্মাণ কাজ শেষ হয়েছে। ৬ তলার ছাদের জন্য কলাম ও সাটারিংয়ের কাজ চলছে। প্রকল্পের নির্মাণ কাজ শেষ করার পরপরই যাতে হাসপাতালের কার্যক্রম শুরু করা যায় সেজন্য পদ সৃষ্টির লক্ষ্যে প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। প্রস্তাবটির ওপর জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে মোট ২ হাজার ৩০টি পদেও সম্মতিপত্র জিও পাওয়া গেছে।