বার্তাবাংলা ডেস্ক »

bscanবার্তাবাংলা রিপোর্ট :: দেশী সিস্টেমস চেঞ্জ এ্যাডভোকেসি নেটওয়ার্ক (বি-স্ক্যান) এবং ইঞ্জিনিয়ারিং স্টুডেন্টস এসোসিয়েশন অফ বাংলাদেশ (এসাব) এর যৌথ উদ্যোগে এবং আয়োজনে হুইলচেয়ার ব্যবহারকারী ব্যক্তিদের সহজ চলাচল উপযোগী সহায়ক যাতায়াত ব্যবস্থার স্বপ্ন নিয়ে বাংলাদেশে এই প্রথম বারের মত আন্তঃবিশ্ববিদ্যালয় ডিজাইন কন্টেস্ট অনুষ্ঠিত হতে যাচ্ছে। ‘ইউনিভার্সাল এক্সেসিবিলিটি ইন পাবলিক ট্রান্সপোর্ট’ বিষয়ের এ প্রতিযোগিতায় হুইলচেয়ার ব্যবহারকারীগন যাতে পাব্লিক ট্রান্সপোর্ট বিশেষ করে পাবলিক বাসে সহজে চলাফেরা করতে পারেন সে বিষয়ে বাস্তবধর্মী প্রয়োগযোগ্য সমাধান খোঁজা হবে।
মূলত বাংলাদেশের তরুন প্রকৌশলী শিক্ষার্থীদের নিয়ে এই প্রতিযোগিতার আয়োজন করা হবে, বিশেষ করে প্রকৌশল বিদ্যার পুরোকৌশল বিভাগ, যন্ত্রকৌশল বিভাগ এবং স্থাপত্য বিভাগের শিক্ষার্থীদের জন্য প্রতিযোগিতাটি আয়োজন করা হচ্ছে। তবে বিশ্ববিদ্যালয় পড়ুয়া যেকোন শিক্ষার্থীইই এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। দেশে এই প্রথমবারের কোন প্রতিযোগিতায় প্রকৌশলবিদ্যার তিনটি গুরুত্বপূর্ন বিভাগের শিক্ষার্থীগণ একই প্ল্যাটফরমে একসাথে কাজ করার সুযোগ পাচ্ছে।
আয়োজকদের বিশ্বাস, এ দেশের তরুন প্রকৌশলীদের মেধা এবং ব্যবহারিক জ্ঞানের মাধ্যমে একটি সহজ প্রয়োগযোগ্য সমাধান বেরিয়ে আসবে যা এ দেশের হুইলচেয়ার ব্যবহারকারীদের জন্য এক নতুন দিগন্তের উন্মোচন করবে। একই সাথে এই প্রতিযোগিতা বাংলাদেশের প্রকৌশল বিদ্যায় অধ্যায়নরত শিক্ষার্থীদের মাঝে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য একটি সহজ-স্বাভাবিক জীবন-যাপন উপযোগী ব্যবস্থা গড়ে তোলার ব্যাপারে উদ্বুদ্ধ করবে এবং অন্যদের মাঝেও সচেতনতা তৈরি করবে।
প্রতিযোগিতার প্রথম ধাপে প্রতিযোগীদের বাংলাদেশের প্রেক্ষাপটে প্রয়োগযোগ্য এমন একটি ডিজাইনের রূপকল্প (এবস্ট্রাক্ট) জমা দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে যে রূপকল্পে একজন হুইলচেয়ার ব্যবহারকারী ফুটপাথ থেকে খুব সহজেই পাব্লিক বাসে (বিআরটিসি) উঠতে পারবে ।
এবস্ট্রাক্ট অবশ্যই বাস্তবধর্মী সমাধানের উপর ভিত্তি করে তৈরি করতে হবে। পরবর্তী ধাপসমূহে নিবন্ধনকৃত রূপকল্প অনুযায়ী থ্রিডি প্রেজেন্টেশন এবং গ্র্যান্ড ফিনালেতে প্রয়োজনীয় প্রোটোটাইপ/রেপ্লিকা নিয়ে প্রতিযোগিতায় অংশ নিতে হবে।

প্রতিযোগিতার বিষয়ে বিস্তারিত জানা যাবে এবং নিবন্ধন করা যাবে এই ঠিকানায়: http://iudc.esab.org.bd

প্রতিযোগিতায় নিবন্ধনের শেষ দিন ৫ এপ্রিল ২০১৩ তারিখে। সম্ভাব্য গ্রুপ স্টেজ রাউন্ড ১৯ এপ্রিল, ২০১৩ ; ফিল্ড ট্রিপ এবং গ্রুমিং সেশন ২৬ এপ্রিল, ২০১৩ এবং গ্র্যান্ড ফিনালে ৫ মে, ২০১৩ (তারিখ সমূহ পরিবর্তনযোগ্য)।
প্রতিযোগিতায় বিজয়ী দলকে ৪০০০০ টাকা ও দ্বিতীয় বিজয়ী দলকে ৩০০০০ টাকা নগদ পুরস্কার প্রদান করা হবে। গ্রুপ স্টেজ রাউন্ড উত্তীর্ন সকলকে সনদপত্র ও ক্রেস্ট প্রদান করা হবে।

প্রতিযোগিতার ব্যাপারে বিস্তারিত জানতে যোগাযোগ :
মোঃ আরিফ রায়হান মাহি
সাধারণ সম্পাদক,
ইঞ্জিনিয়ারিং স্টুডেন্টস এসোসিয়েশন অফ বাংলাদেশ(এসাব)
ফোন: +৮৮০১৭২৩৭৫১২৮৯,
ইমেলঃ gs.maahi@esab.org.bd

শেয়ার করুন »

মন্তব্য করুন »