বার্তাবাংলা ডেস্ক »

mobile chargeবার্তাবাংলা ডেস্ক :: আপনার স্মার্টফোনের ব্যাটারি শেষ! তাহলে একটি ক্ষুদে বার্তা পাঠান; মুহূর্তের মধ্যেই চার্জ হয়ে যাবে আপনার ফোন। ব্যাপারটা অবিশ্বাস্য মনে হলেও সত্যি! ইনোভেটিভ বা উদ্ভাবনীমূলক প্রতিষ্ঠান বাফেলো গ্রিড সম্প্রতি এমনই এক সোলার-পাওয়ারড বা সৌরশক্তির মুঠোফোন চার্জিং স্টেশন আবিষ্কার করেছে, যার ফলে ক্ষুদে বার্তা পাওয়ার পরপরই চার্জ হয়ে যাবে মুঠোফোন। এ জন্য কোন তারের সংযোগেরও প্রয়োজন হবে না।
শুধু তাই নয়, বৈদ্যুতিক সমস্যা থাকলেও এই প্রযুক্তি সাহায্য করবে। ইতিমধ্যেই উগান্ডায় নতুন এই চার্জিং প্রযুক্তির সফল প্রয়োগ করা হয়েছে। সম্পূর্ণ পদ্ধতির এই প্রযুক্তিটিকে বলা হচ্ছে ম্যাক্সিমাম পাওয়ার পয়েন্ট ট্র্যাকিং (এমপিপিটি)। এ পদ্ধতিতে মুঠোফোনের ব্যাটারিটি চার্জ হবে সৌরশক্তিতে। আর এতে ৬০ ওয়াটের শক্তিতে ব্যাটারি চার্জ হবে। সোলার প্যানেল থেকে বিভিন্ন পরিবেশে যেমন তাপমাত্রা, সূর্যের আলো এতে শক্তি সরবরাহ করবে। মুঠোফোনে একটি বার্তা পাঠানোর পরপরই এর চার্জিং ইউনিটে নির্দিষ্ট মুঠোফোনের জন্য একটি এলইডি ব্যাটারির সকেটটির ওপর চালু হয়ে যাবে।
উগান্ডাতে প্রতিটি ক্ষুদে বার্তা করে দেড় ঘণ্টার মধ্যেই পূর্ণ চার্জ করে নেয়া যাচ্ছে মুঠোফোন। এখানে বাফেলো গ্রিড ইউনিটের অধীনে তিনদিনে ১০টি চার্জিং পয়েন্ট চালু করা হয়েছে এবং প্রতিদিন ৩০ থেকে ৫০টি ফোন চার্জ দেয়া হচ্ছে। বাফেলো গ্রিডের মুখপাত্র ড্যানিয়েল বেসেরা বলেছেন, ফোনে চার্জ দেয়ার পর সহজেই তা অনেকক্ষণ ব্যবহার করা যায়। এর ফলে ব্যবহারকারীদের বাড়তি ভোগান্তি যেমন কমিয়ে আনা যাবে, তেমনি এটি পরিবেশবান্ধব এবং সাশ্রয়ী।

শেয়ার করুন »

মন্তব্য করুন »