তরুণ প্রজন্মের একজনের কিছু কথা » Leading News Portal : BartaBangla.com

গোলাম হোসেন ফারহান »

স্কুলে পড়া অবস্থায় একটি বিতর্ক প্রতিযোগিতায় প্রথম হয়ে, প্রথম বারের মত ছাত্র রাজনীতির সাথে পরিচয় হই। ভাইয়াদের কথাগুলো খুব ভাল ছিল, ধীরে ধীরে ওদের সমর্থক এবং কিছু বই পড়ে দলটির কর্মীও হয়ে যাই। আর চেষ্টা করতে থাকি পরবর্তী স্ত্মরের নেতা হতে। বলাবাহুল্য, নেতৃত্বে প্রতি আমার টান ছোটবেলা থেকেই এবং ফলস্বরূপ মোটামুটি জীবনে যত জায়গায় গিয়েছি, নেতৃত্বের সাধ ঠিকই পেয়েছি। তো স্কুলে থাকতেই ঐ দলটির মাধ্যমে আমি গনতন্ত্রের সাথে পরিচিত হই। সুষ্ঠ গণতান্ত্রিক চর্চা আছে ওদের মধ্যে বলতে হবে, ভোট দিয়েছিলাম কমিটি নির্বাচনের জন্য। কিন্তু আমি বরাবরই মুক্তমনা, তাই ওদের কিছু বিষয়ই আমার ব্যক্তিত্ব্যের সাথে সংঘাত পূর্ণ মনে হয়েছে আমার কাছে, যার মধ্যে জাতীয়তাবোধ ও স্বাধীনতার চেতনাবোধে ওদের কিছুটা বিতর্কিত অবস্থান অন্যতম প্রধান কারন ছিল। তাই ধীরে ধীরে সরে আসলাম ওদের কাছ থেকে, এবং পড়াশুনার পাশাপাশি অন্যান্য সামাজিক কাজে নিজেকে জড়িত করতে থাকলাম।তবে, ঐ ভাইয়াদেরকে সম্মান দেখাতাম ওরা বেশ ভালো মানুষ ছিল।

কলেজের প্রথম দিকে পরিচয় হল আরেকটি ছাত্র-রাজনৈতিক দলের সাথে আমারই এক কাছের বড় ভাইয়ের মাধ্যমে। বেশ, শেল্টার দিতো উনি, ছোটখাটো দু’একটা মারামারি করলেও ভাই বঁচিয়ে দিত। ভালই লাগছিলো, ওদের মধ্যে জাতীয়তাবোধ আছে, স্বাধীনতার চেতনাও আছে।কিন্তু, ছাত্র রাজনীতির ছাত্রদের খুঁজে পাওয়া ছিল দুস্কর। অখাদ্য-কুখাদ্য কিংবা হাতাহাতির চর্চায় ওরা পড়াশুনা থেকে অনেক বেশী অস্ত্মাদ ছিল। আর ধর্মের ওদের শ্রদ্ধাবোধ থাকলেও, চর্চা ছিলোনা খুব একটা। অতঃপর সুনাগরিক হওয়ার লক্ষে উক্ত দল ত্যাগ করলাম।

কলেজ শেষ করলাম,ভার্সিটিতে ভর্তি হওয়ার অপেক্ষা এবং নির্বাচনকালীন সেই সময়। সে’বার ভোটার হওয়ার বয়স হইলেও নিজের একটি ভুলে জাতীয় পরিচয়পত্র করতে না পারায় ভোট দিতে পারিনি। কিন্তু,তাতে কি? রাজনীতি থেকে দূরে থাকিনি, সেবার জড়ালাম আরও একটি ছাত্র-রাজনৈতিক দলের সাথে, এখানকার সমর্থক ও কর্মী গুলো একটু উশৃঙ্খল হলেও নেতাদের পকেটে টাকা থাকতো বেশ। গেলেই খাওয়া,আর টুকটাক খরচ পেতাম। বেশ ভালোই লাগতে শুরম্ন করলো আবার। নির্বাচনে তাদের প্রার্থীর পক্ষে প্রচারেও অংশ নিলাম এবং খরচপাতি কামাতে লাগলাম, শেষ পর্যন্ত্ম প্রার্থী জিতেও গেলো। বড় নেতা হওয়ার জন্য, বড় বড় নেতাদের সাথে সময় কাটাতে লাগলাম এবং তাদের প্রচারে ইফতার পার্টি থেকে শুরম্ন করে খেলাধুলার বিভিন্ন টুর্নামেন্ট আয়োজন করতে লাগলাম। ইতিমধ্যেই, আমি একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে গেলাম এবং বলাবাহুল্য আমার রাজনৈতিক কাজে আমার কাছের বন্ধুরা সবসমই আমাকে সহযোগিতা করতো। কারন, ক্ষমতাসীনদের খুশী রাখতে পারলে নিজেদেরও ব্যাক্তিগত উন্নতি হয়,এই আর কি। মোহ কেটে যাওয়ার পর ঐ দলটিকে নিয়ে যখন একটু চিন্ত্মা করতে শুরম্ন করলাম,তখন অনেক কিছুই আমার চোখের সামনে ভেসে উঠলো, যেমন দলটির মধ্যে স্বাধীনতার চেতনা থাকলেও জাতীয়তাবোধের অভাব, বাকশালের সমর্থন, অনেকের ধর্মের প্রতি অবজ্ঞার পাশাপাশি এলাকার কুখ্যাত লোকদের নেতৃস্থানীয় পদ পাওয়া,আর সর্বোপরি উশৃঙ্খল সমর্থক ও কর্মী বাহিনী। নাহ! আবারও নিজের ব্যাক্তিত্ব্যের সাথে সংঘাত। তাই,আবারও প্রস্থান। কিছু দিন বেশ লুকিয়ে লুকিয়ে এলাকায় ঢুকতাম, নেতাদের ভয়ে, আর যদি কখনো দেখা হয়েই যেত, বলতাম “আরে ভাই বইলেননা। ভার্সিটির পড়াশুনার চাপে, সময় বের করতে পারিনা”

তারপর পড়াশুনা ও নিজের ব্যাক্তিগত একটি ব্যাবসায় জড়িয়ে পড়লাম।ব্যবসার সুবাদে, মোটামটি পুরা বাংলাদেশ ঘোরা এবং অনেক মানুষের সাথে মিশে আমার ভিতর আবারো রাজনীতির চেতনা কাজ করতে লাগলো। নাহ! এবার আর কোন দলের সাথে জড়িয়ে নয়, আগে জানতে হবে রাজনীতি সম্পর্কে, জানতে হবে ছাত্র রাজনীতি সম্পর্কে। তাই, খুজতে শুরম্ন করলাম ইতিহাস। এখনও খুঁজছি এবং সেই থেকে একটু একটু করে শিখছি।এই খুঁজাখুজির মধ্যে যেমন কিছু কিছু সময় অনেক অনুপ্রানিত হয়েছি, হয়েছি আবেগি আবার কোন কোন ইতিহাস নষ্ট রাজনীতি ও এদেশের মানুষের মূর্খতার পরিচয় দিয়ে নিজেকে ক্ষত-বিক্ষত করেছে।

আজকে চিন্ত্মা করলাম, এই জ্ঞান আমার কি কাজে আসবে?? আমার মতো মধ্যবিত্ত পরিবারের একটি সু-শিক্ষিত ভদ্র ছেলে কিভাবে রাজনীতি করবে ? বাবার টাকা কিংবা রাজনৈতিক পরিচয়ে নেতা বনে যাওয়া অনেক তরম্নণ রাজনীতিবিদদের দেখলে হিংসা হয়, আমার বাবারও যদি ঐ রকম একটা পরিচয় কিংবা অতো টাকা থাকলে, নিশ্চিতভাবে তাদের চেয়ে বড় ও গুণী নেতা হতে পারতাম কারন ওদের চেয়ে রাজনৈতিক জ্ঞান আমার হয়তোবা অনেক বেশিই আছে। কিন্তু তাতো লাভ নেই।বাবা-মা অনেক কষ্ট করে সুনামের সাথে বড় করেছেন,তাই কারও মাথায় বাড়ি দিয়ে কিংবা চাঁদা তুলে রাজনীতি করা আমার পক্ষে সম্ভব না। তাছাড়া আমাদের দেশের প্রধান রাজনৈতিক দলগুলোতে আমাদের মতো মধ্যবিত্ত পরিবারের শিক্ষিত যুবকদের ভদ্র, প্রগতিশীল ও সত্যের রাজনীতি করার কোন সুযোগ ও তারা রাখেনি। তাহলেও হয়তোবা যোগ দিতে পারতাম। কোন উপায় না দেখে ইদানিং অনলাইনে দেশ ও রাজনীতি নিয়ে দু’চারটা কথা লিখি। ভালোই লাগে যখন দেখি অনেকের সাড়া পেয়ে,তারাও আমার মত।কিন্তু কয়েকদিন ধরে আমার আত্মীয় স্বজন ও কাছের মানুষরা আমাকে নিষেধ করছে,অনলাইনেও যাতে লেখালেখি না করি।কারন তারা চায় না হঠ্যাৎ করে আমি লাশ হয়ে যাই।আমাকে নিয়ে তাদের অনেক স্বপ্ন। কিন্তু, আমিতো স্বপ্ন দেখি রাজনীতি নিয়ে, দেশ নিয়ে।

আমার মতো অনেক ফারহান আছে,এই দেশে যাদের জীবনের গল্প অনেকটা কিংবা কিছুটা কিংবা আমারি মতো একই। যারা দেশকে ভালোবেসে রাজনীতি করতে চায়। লাশের রাজনীতির পরিবর্তন করতে চায়।কিন্তু সুযোগ কোথায় ???

এই লেখাটার মাধ্যমে সমগ্র রাজনৈতিক দলের প্রধানদের বলতে চাই,

“আমরাও রাজনীতি করতে চাই,নতুন কোন রাজনৈতিক দল নয়,প্রতিষ্ঠিত রাজনৈতিক দলগুলোর মধ্যে গঠনমূলক সংশোধন আনতে চাই। যে রাজনীতিতে থাকবে জাতীয়তাবাদ, প্রগতিশীলতা, মুক্তি যুদ্ধের চেতনা, ধর্মীও মূল্যবোধে বিশ্বাস আর সত্য ও ন্যায়ের রাজনীতি… ভদ্র ও সভ্য রাজনীতি”

লেখক : সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষার্থী ; আহসানউল্লাহ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

আমি ফারজানা চৌধুরী তন্বী। লেখালিখি করি ফারজানা তন্বী নামে। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করার পর আজ প্রায় পাঁচ বছর ধরে লেখালিখির সঙ্গেই আছি। বার্তাবাংলা’য় কাজ করছি সিনিয়র রিপোর্টার হিসেবে। আমার বিশেষ আগ্রহের ক্ষেত্র ফিচার, প্রযুক্তি আর লাইফস্টাইল। ভালো লাগে ভ্রমণ, বইপড়া, বাগান করা আর ইন্টারনেট নিয়ে পড়ে থাকা :)

মন্তব্যসমূহ »

  1. Ha ha ha.

    Tui ja ato boka tor shatha ato bochor thakar por aj bujta barlam.
    Tui aro kisu jinis miss kora gachis,
    Mona acha jar jonno amra election a kaj korlam sha election ar por koi bar alakai asacha.

    Tui to bolli na mukti-joddha shai viccok ar kotha (Dhanmondi Lake ar)
    Tui to bolli na Bangladesh ar potho-sheshu dar kotha.
    Tui to bolli na gham-a vaja shai rikshawala + Dokandar dar kotha jara kosto kora taka income kora & shai taka thaka Govt’ ar akti bissas bahini + Govt’ ar dolio lokdar chadabaji ar kotha.
    Tui to bolli na electricity bihin gram gulor manus ar kotha jara biddut ar ovab a thikmoto irregation korta para na.
    Tui to aro bolli na B.D.R. Bidrohar shai korun ittehaj jar jonno amra hariache 57 jon BIR officer, Jar bichar prai shesh but mol porikolponai International kaw connect aca kina tader kotha.

    ….
    …..
    ……
    ……..
    Tui aro onak kicchu miss kora gasis.
    Jai hok agula ki toka vabai na??

    Please rajniti thaka fera ai notuba abar kosto pabi, jamonti 1 bar pa-a-c + death risk o acha. Amra desh ka kototuko valobashi ampa jani, Akono shomoi asani. Desh ar obosta akon kharap, aro kharap hok, jonogon aro kosto pak, kosto paia shekuk.Amader kaj holo just jonogon ka choka angul dea dakano. Tai apadoto jothasto. Desh ar obosta aro kharap hok, khub kharap hok. Desh ar akon ratri kal cholcha, aro ghovir rat hok- tar por notun voor asba, notun shorjo utba. Jamon ti uta chelo 71 a.

    Bangla ar manush akon o valo rajnoitik shochaton hoia uta ni because tara marka dakha voot dai, voot dai family dakha, Manush dakha noi. Tara shodu jana “Joi Bangla” & “Banladesh Jindabad”. Akjon ka signboard hisaba use kora rajniti kora, Trinomul thaka kaw Prime-minister hoi na. Jara A.C. room a ghomai A.C. car a chora tara ki janba manush ar khuda-darirotar kosto?

    Onak aga akta kowtuk shonachelam, ak Billoner ar chotto maya ka “Poor” bishoi a paragraph likta dea cha, to sha likhacha arokom:-
    ” Amra khub gorib, amader akta Air-plane kanar shamortho nai, Amar baba helicopter a office a jai, tar jodi akta jet-plane thakto, Amader Summing pool ja poriskar kora sha aro gorib, tar Pajro car nai sha asa privet car a……………………”

    Jai desh ar manush khata para na, khudar jalai 7-8 bocchor ar shesho jokon tar 2-3 bocchor ar choto vai ka nia rastai hat pata tokhon amader desh ar nata ra lac-lac taka dea fool ar tora bani a, rastai toron bania taka khoroch kora. Ami sure jodi aj Jatir pita bola jaka shonbodhon kora hoi sha bacha thakla adar pachai 1 ta latthi-e marto ar bolto “amar pooja pora, jonogon ar pat poojon aga”

    Amader leader ra prai amon kothai bola aktu ghuria. tara bola “jonogon pora, amar pat aga”

    Kar jonno rajniti korbo??
    jonogon ar jonno??
    Tara to marka dakha voot dai, lok dakah noi.
    Tara to “Na” voot batil ar biruddha rukha darai ni, korini kono Gono jagoron moncho”.

    Amar mona acha perlament ar shobai shaiden “na” voot batil ar pokkha chelo. ki P.N.B. ki L.A.B. Na voot batil kora ja tara jonogon ar odikar horon koracha manush ta bujtai para ni, bujtai para nai rajnitibid dar monar voi ar kotha. Paikhana ar shobdik e kharap, jonogon ka chance deacha shodu jakono akpit bacha nita, Jonogon always nichar (down) side nai ar a jonnoi Bangladesh a akon o por-por 2 bar kono rajnoitik dol shorkar gothon korta para nai.

    Mona rakhis Mango & milk always mila jai,bashi hoi ati. “Na” vootbatil ar maddhoma aita abar o proman hoisa.

    Amra always shuni akta kotha
    “Amra Khomotai Gala ……………………(dot ar kotha gula shobai jana tai bollam na)”

    Opposit a thaka obostai tara thaka “cat” But khomotai gala tara hoia jai “Tigre”.
    Govt’ a thakla bola “Hartal Kharap” ar khomotai gala bola “Gonotantrik Odikar”.
    Manush ar pata vat nai ar tara bola Padma-Bridge korta amader karo kono help e lagba na. Tara mook ar kotha dea jonogon ka paies bania khawai but bastab a tara khai hawa-batash.

    Ami nooton akta dool chai jara Shadinotar Ghosok new chela-chelli na kora manush ar para vat jogata chasta korba, shobai ka tar prappo odikar deba. Dolti ta thakba na kono Natational Leader ar picture, Jara nijarai hoba Nation ar picture, Nation ar leader,Collection of Honest person, Collection of Educated person.

    Allah apni Bangladesh ar uppor apnar Rohomot ar borshon koro (Amin).

    (writter: Farhan Gafur; School friend of Golam Hossain Farhan)
    (Ai lakha ar shomosto kotha, dol, kalponik, lekhok Bangladeshi bola Bangladesh ar nam use koracha. Jodi ai lakhar kono onsho, ba pura lakha kono Desh, Jati,Place, Political pirty or kono person ar shatha mila jai tahola ta hoba kaktalio, tar jonno lekhok ba tar family ar kew daie noi.

  2. Dear Mr. Gafur
    Thank you for a good write up. Have you missed something in writing?????I have also gone through yours friends write up. I did not understand the ground factors of your writing. Thanks to your friend Farhan because he has able to come out from a bloody political party Jaamat E Islami. And also thanks him for no further involvement in the BNP or Awami league student wing. Mr. Gafur we need politically sensitized people who will love Bangladesh and hate those who betrayed the birth of this country and also hate whom whose political philosophy challenge the long time struggle of 16 Crore peoples Bangladesh.Thank you again for your write up.
    Ahbabul Yusuf Khan

  3. আহবাবুল ইউসুফ খান on

    গোলাম হোসেন ফারহান, আপনার লেখা পড়ে খুব ভাল লাগল। সবচেয়ে বড় কথা, আপনার লেখা পড়ে মনে হোল, ‘৫২, ‘৭১ এই দেশের ছেলেদের একটা রাজনৈতিক পরিচয় দিতে পেরেছে। এই দেশে এখনো এমন ছেলে আছে যারা জামাত-শিবিরের রাজনীতি থেকে বের হয়ে আসতে পারছে। একটা কথা কি জানেন???দেশের উপকার করার জন্য রাজনীতি করতে হয়না। একজন সৎ মানুষ, যিনি কখনো কারো ক্ষতি করেননি (উপকার না করলেও সমস্যা নাই) তিনিও এই দেশের জন্য অনেক কিছু করেছেন। যারা শিবির করে, তাঁদের আমি বলি, শিবির করার চেয়ে বরং তোমরা রাজনীতি করোনা। কারণ, ১৬ কোটি মানুষের সাথে বেঈমানি করাটা তোমার দায়িত্বের মধ্যে পরেনা।
    ভাল থাকবেন।

মন্তব্য করুন »