ভাষাবিদ অধ্যাপক ড. মাহবুবুল হকের ৭০তম জন্মদিন

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের সাবেক অধ্যাপক ভাষাবিদ ড. মাহবুবুল হকের ৭০তম জন্মদিন ৩ নভেম্বর। প্রফেসর ড. মাহবুবুল হক গবেষক ও প্রাবন্ধিক হিসেবে সুপরিচিত। তাঁর জন্ম ১৯৪৮-এ। পৈতৃক নিবাস ফরিদপুর জেলার মধুখালিতে। ছেলেবেলা থেকে জীবন কেটেছে চট্টগ্রামে।

বাংলা ভাষা ও সাহিত্যে প্রথম হয়ে বি. এ. সম্মান এবং প্রথম শ্রেণি পেয়ে এম. এ. ডিগ্রি লাভ করেছেন। পরে উচ্চতর গবেষণা করে পেয়েছেন পিএইচ ডি ডিগ্রি। দীর্ঘকাল শিক্ষকতা করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে। কিছুকাল তিনি পালন করেছেন কুমিল্লার সিসিএন বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের চলতি দায়িত্ব।

৬২-র শিক্ষা আন্দোলনে যোগ দেওয়ার পর তরুণ বয়সে তিনি এদেশের প্রগতিশীল ছাত্র রাজনীতির সঙ্গে যুক্ত হন। চট্টগ্রাম জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি ও কেন্দ্রীয় কমিটির সহসভাপতি হিসেবে তিনি উনসত্তরের গণ আন্দোলনে নেতৃত্ব দেন। অংশগ্রহণ করেন ১৯৭১-এর মহান মুক্তিযুদ্ধে। স্বাধীনতার পর চাকরি না নিয়ে দেশ গড়ার সংগ্রামে তৎপর হন।

ড. মাহবুবুল হক দেশে-বিদেশে পরিচিতি লাভ করেছেন প্রবন্ধ রচনা, ফোকলোর চর্চা, গবেষণা, অনুবাদ ও সম্পাদনা করে। তাঁর চল্লিশটিরও বেশি বই প্রকাশিত হয়েছে বাংলাদেশ, ভারত ও পূর্বতন সোভিয়েত ইউনিয়ন থেকে। পাঠ্যপুস্তক বোর্ড ও বাংলা একাডেমির বানানের নিয়ম প্রণয়নে সক্রিয় ভূমিকা রয়েছে তাঁর।

বাংলা একাডেমি প্রকাশিত ‘প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ’ গ্রন্থের তিনি সহযোগী সম্পাদক ও লেখক। শিক্ষানীতি ২০১০ বাস্তবায়নের লক্ষ্যে গঠিত বাংলা শিক্ষাক্রম প্রণয়ন কমিটির আহ্বায়ক ছিলেন তিনি।

ড. মাহবুবুল হক জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন সম্মেলন, সেমিনার ও আলোচনাচক্রে অংশ নিয়েছেন। প্রবন্ধ উপস্থাপন করেছেন ভারতের কলকাতা, যাদবপুর, বিশ্বভারতী, কল্যাণী, পাতিয়ালা, গৌড়বঙ্গ ও আসাম বিশ্ববিদ্যালয়ে। বক্তৃতা করেছেন বঙ্গীয় সাহিত্য পরিষদ ও পশ্চিমবঙ্গ বাংলা আকাদেমিতে।

যোগ দিয়েছেন ২০০৭-এ দিল্লিতে অনুষ্ঠিত প্রথম সার্ক ফোকলোর উৎসবে। রাশিয়া, আমেরিকা ও ভারত ভ্রমণকালে ধারণা নিয়েছেন সেসব দেশের শিক্ষাব্যবস্থা সম্পর্কে।

লেখালেখি ও গবেষণার জন্য বহু পুরস্কার ও সম্মাননা লাভ করেছেন তিনি। উল্লেখযোগ্য হলো : ফিলিপস পুরস্কার, মধুসূদন পদক, মুক্তিযুদ্ধ পদক, চট্টগ্রাম একাডেমি পুরস্কার, রশীদ আল ফারুকী সাহিত্য পুরস্কার, চট্টগ্রাম সিটি কর্পোরেশন একুশের সাহিত্য পুরস্কার ইত্যাদি।