বার্তাবাংলা ডেস্ক »

মালয়েশিয়ার উত্তর-পূর্বাঞ্চলের পেনাং প্রদেশের নির্মাণাধীন একটি সাইটে ভূমিধসে ১৪ বিদেশি শ্রমিকের প্রাণহানির শঙ্কা প্রকাশ করেছেন দেশটির কর্মকর্তারা। শনিবার স্থানীয় সময় সকাল ৯টার দিকে পেনাংয়ের জর্জ টাউন এলাকায় এ ভূমিধসের ঘটনা ঘটেছে।

স্থানীয় এক কর্মকর্তা বার্তাসংস্থা রয়টার্সকে বলেন, ভূমিধসের ঘটনায় ধ্বংসস্তুপের নিচ থেকে দুই ইন্দোনেশীয় ও মিয়ানমারের এক শ্রমিকের মরদেহ উদ্ধার করা হয়েছে। এছাড়া আরো দুই শ্রমিককে সামান্য আহত অবস্থায় ধসস্থল থেকে বেরিয়ে এসেছেন।

ছবিতে দেখা যাচ্ছে, পাহাড়ের বিশাল একটি টিলা ওই নির্মাণখাতে ধসে পড়েছে; যেখানে বাড়ি-ঘর নির্মাণ করা হচ্ছে। স্থানীয় পুলিশ কর্মকর্তা আনুয়ার ওমর বার্তাসংস্থা এএফপিকে বলেন, কাদা থেকে দুটি মরদেহ উদ্ধার করা হয়েছে। নিখোঁজ রয়েছেন অারো ১২ শ্রমিক। হতাহতের শিকার শ্রমিকরা বিদেশি বলে ধারণা করছেন তিনি।

পেনাং দ্বীপ সিটি কাউন্সিলের মেয়র মাইমুনাহ শরিফ বলেন, দুর্ঘটনার কারণ এখনো পরিষ্কার নয়। তবে বৈরী আবহাওয়া ও ওই এলাকায় গত কয়েকদিনের ভারী বৃষ্টির কারণে ভূমিধসের আশঙ্কা তিনি নাকচ করে দিয়েছেন।

পেনাং ফায়ার সার্ভিস ও উদ্ধারবিভাগের পরিচালক সাদন মোখতার বলেন, হতাহতদের খুঁজে বের করতে আমরা ঘটনাস্থলে কে-৯ ইউনিট ও ডগ স্কোয়াডের তিনটি কুকুর মোতায়েন করেছি।

নিখোঁজ শ্রমিকদের অধিকাংশই বাংলাদেশ, ইন্দোনেশিয়ার বলে ধারণা করছেন তিনি। এছাড়া মিয়ানমারের রোহিঙ্গা শ্রমিকও রয়েছেন। ভূমিধসস্থলে ৪৯ তলা বিশিষ্ট দুটি টাওয়ার নির্মাণের কাজ চলছে। ধসের কারণ এখনো শনাক্ত করা যায়নি।

শেয়ার করুন »

মন্তব্য করুন »