সুন্দরবনে বন্দুকযুদ্ধে নিহত ১

সুন্দরবনে র‌্যাবের সঙ্গে কথিত বন্দুকযুদ্ধে একজনের মৃত্যু হয়েছে। নিহত মোক্তার মোল্লা সুন্দরবনের বনদস্যু লিটন বাহিনীর সেকেন্ড ইন কমান্ড বলে স্থানীয়দের বরাতে র‌্যাব জানিয়েছে।

র‌্যাব ৮-এর সহ-অধিনায়ক মেজর সোহেল রানা প্রিন্স জানান, সোমবার সকালে শরণখোলা রেঞ্জের শৈলা খাল এলাকায় গোলাগুলির এ ঘটনা ঘটে।

র‌্যাব কর্মকর্তা প্রিন্স বলেন, “বনদস্যু লিটন ও তার সাত-আটজন সহযোগীর অবস্থান সম্পর্কে গোপনে খবর পেয়ে র‌্যাব অভিযান চালায়।

“বনদস্যুরা গুলি করলে র‌্যাবও পাল্টা গুলি চালায়। ৮টা ১৫ মিনিট থেকে প্রায় ৩৫ মিনিট বন্দুকযুদ্ধের পর দস্যুরা বনের গহিনে পালিয়ে যায়। পরে তল্লাশি চালিয়ে গুলিবিদ্ধ হয়ে নিহত একজনের লাশ উদ্ধার করেন র‌্যাব সদস্যরা।”

এছাড়া ঘটনাস্থল থেকে একটি ডাবল ব্যারেল বন্দুক, একটি সিঙ্গেল ব্যারেল বন্দুক, একটি কাটা রাইফেল, দুটি ওয়ান শুটারগান, ১৬টি পাইপগান ও ৩৭ রাউন্ড গুলি উদ্ধার করা হয়েছে বলে জানান র‌্যাব কর্মকর্তা প্রিন্স।

তিনি বলেন, পরে স্থানীয় জেলেরা তাকে বনদস্যু লিটন বাহিনীর সেকেন্ড ইন কমান্ড মোক্তার মোল্লা বলে শনাক্ত করেন। এখনও তার ঠিকানা পাওয়া যায়নি।

“লিটন নামে এক ব্যক্তি প্রায় দুই মাস আগে নিজ নামে দস্যুবাহিনী গড়ে তুলে সাগর ও সুন্দরবনের ওপর নির্ভরশীল জেলে, বাওয়ালি ও মৌয়ালদের কাছ থেকে চাঁদা আদায়সহ অপহরণ করে মুক্তিপণ আদায় করে আসছিল বলে অভিযোগ রয়েছে।”

লাশ ও অস্ত্রশস্ত্র বাগেরহাটের শরণখোলা থানায় নেওয়া হচ্ছে বলে তিনি জানান।