দিবারাত্রির টেস্টে সর্বোচ্চ জুটির নতুন রেকর্ড

দুজনেই অধিনায়ক। একজন সাবেক আর একজন বর্তমান। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের প্রথম ম্যাচে ইংল্যান্ডের এ দুই অধিনায়ক অ্যালিস্টার কুক ও জো রুট সত্যিই দলকে নেতৃত্ব দিচ্ছেন সামনে থেকে। দুজনেই খেলেছেন শতরানের ইনিংস। আর কুক ও রুটের ব্যাটে ভর করে ইংল্যান্ড এগিয়ে চলেছে বড় সংগ্রহের দিকে।

এজবাস্টনে দিবারাত্রির এই টেস্টের প্রথম দিনেই রেকর্ড গড়েছেন কুক ও রুট। তৃতীয় উইকেটে তাঁদের গড়া ২৪৮ রানের জুটিটি দিবারাত্রির টেস্টে সর্বোচ্চ জুটির নতুন রেকর্ড। এ ছাড়া এজবাস্টনে তৃতীয় উইকেটে সর্বোচ্চ রানের জুটির রেকর্ডটিও তাঁরা নিয়েছেন নিজেদের দখলে। দিনের শেষভাবে রুট ১৩৬ রান করে আউট হয়ে গেলেও কুক এগিয়ে যাচ্ছেন দারুণভাবে। প্রথম দিন শেষে ১৫৩ রান করে অপরাজিত আছেন ইংল্যান্ডের সাবেক এই অধিনায়ক। মাত্র তিন উইকেট হারিয়ে ইংল্যান্ডের স্কোরবোর্ডে জমা হয়েছে ৩৪৮ রান।

টস জিতে ব্যাট করতে নেমে শুরুটা অবশ্য ভালো হয়নি ইংল্যান্ডের। প্রথম সাত ওভারের মধ্যেই স্বাগতিকরা হারিয়েছিল ওপেনার মার্ক স্টোনম্যান ও টম ওয়েসলির উইকেট। দুজনেই সাজঘরমুখী হয়েছেন ৮ রান করে। তবে তৃতীয় উইকেটে ২৪৮ রানের জুটি গড়ে দারুণভাবে ঘুরে দাঁড়ান কুক ও রুট। এই জুটি ভাঙতে তৃতীয় সেশন পর্যন্ত অপেক্ষা করতে হয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। ৭৫তম ওভারে রুটকে আউট করেছেন কেমার রোচ। এর পর দিনের বাকি সময়টা নির্বিঘ্নেই পার করেছেন কুক ও দাওয়িদ মালান। চতুর্থ উইকেটে ৬১ রানের অবিচ্ছিন্ন জুটি গড়ে অপরাজিত আছেন এই দুই ইংলিশ ব্যাটসম্যান।

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজের শুরুতেই শতরানের ইনিংস খেলে দারুণ এক মাইলফলক স্পর্শ করার পথেও অনেকখানি এগিয়ে গেছেন কুক। আর ৫২২ রান করতে পারলেই টেস্ট ইতিহাসের ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে কুক স্পর্শ করতে পারবেন ১২ হাজার রানের মাইলফলক। যে উচ্চতায় আগে যেতে পেরেছেন শুধু শচীন টেন্ডুলকার, রিকি পন্টিং, জ্যাক ক্যালিস, রাহুল দ্রাবিড় ও কুমার সাঙ্গাকারা।