বিয়ে করলেন ইরম শর্মিলা

ভারতের মণিপুর রাজ্যের মানবাধিকারকর্মী ইরম শর্মিলা চানু তার দীর্ঘদিনের ব্রিটিশ বন্ধু ডেসমন্ড কুটিনহোকে বিয়ে করেছেন। আট বছরের পরিচয় আর ছয় বছরের বাধা-বিপত্তি ঘেরা প্রেমের পর অবশেষে বৃহস্পতিবার সকালে তামিলনাড়ুর কোদাইকানাল সাব রেজিস্ট্রার দপ্তরে বিশেষ বিবাহ আইনানুযায়ী তারা বিয়েবন্ধনে আবদ্ধ হন।

অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়েই সাব রেজিস্ট্রারের উপস্থিতিতে তারা বিয়ে সারেন। তবে বিয়েতে কনে এবং বরের পরিবারের কেউই উপস্থিত ছিলেন না।

এনডিটিভি জানায়, এর আগে শর্মিলা ও ডেসমন্ড হিন্দু বিবাহ আইন অনুযায়ী বিয়ে করেছিলেন। কিন্তু দুইজন দুই ধর্মের হওয়ার কারণে পরে তাদেরকে বিশেষ বিবাহ আইনে সাব রেজিস্ট্রার অফিসে বিয়ে করতে বলা হয়।

সাংবাদিকদের শর্মিলা বলেছেন, কোদাইকানাল শান্তিপূর্ণ স্থান এবং এখানেই তিনি শেষ পর্যন্ত শান্তি খুঁজে পেয়েছেন। মানবাধিকার নিয়ে সোচ্চার এ কর্মী বলেন, কোদাইকানাল পর্বতের আদিবাসীদের কল্যাণের জন্য তিনি আওয়াজ তুলবেন।

১২ জুলাই বিয়ের নোটিশ দিয়ে এসেছিলেন শর্মিলা এবং ডেসমণ্ড।

কিন্তু কট্টর হিন্দুত্ববাদী সংগঠন ও স্থানীয় মানবাধিকার কর্মীদের একাংশ শর্মিলার কোদাইকানালে থাকা এবং বিয়ে করা নিয়ে আপত্তি তুলেছিল। তাদের দাবি ছিল, বিতর্কিত শর্মিলা কোদাইকানালে বিয়ে করে সেখানে থাকলে আইন-শৃঙ্খলা রক্ষা করা নিয়ে সমস্যা হবে।

তবে সাব রেজিস্ট্রার অফিস সব আপত্তি উপেক্ষা করে শর্মিলা-ডেসমন্ডের বিয়ের ব্যবস্থা করে। আর স্থানীয় একটি আদিবাসী গোষ্ঠীও দুইজনের বিয়ে সমর্থন করে সাব-রেজিস্ট্রার অফিসে একটি স্মারক জমা দেয়।