খালি গায়ে পুতিনের মাছ শিকার, ছবি-ভিডিও ভাইরাল

দক্ষিণ সাইবেরিয়ার প্রত্যন্ত অঞ্চল তুভা। পাহাড়বেষ্টিত এ অঞ্চলে ঝর্ণার পাশে বৈকাল হ্রদের বিপুল জলরাশি। সেই জলে মৃদু ঢেউয়ে মোটরচালিত নৌকায় চড়েছেন বিশ্বের অন্যতম ক্ষমতাধর ব্যক্তি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। একটু পরই তাঁকে দেখা গেল উড়োজাহাজসদৃশ একটি যানে। এর পর আধা উদাম শরীরে তিনি শিকার করলেন মাছ। এর কিছুক্ষণ পর ডুবুরির মতো পোশাক পরা পুতিনকে দেখা গেল বড়শিতে বিদ্ধ হওয়া একটি মাছ ধরতে।

ভাবছেন, কোনো সিনেমার দৃশ্য এটি। মোটেই না। এগুলো সাইবেরিয়ায় রুশ প্রেসিডেন্টের অবকাশযাপনের খণ্ড কিছু মুহূর্ত। এ মুহূর্তগুলো ধারণ করেছে আরটি নামে একটি টেলিভিশন। রুশ সরকারের অর্থায়নে পরিচালিত আন্তর্জাতিক এই চ্যানেলটির এক মিনিট আট সেকেন্ডের ভিডিওটি রোববার প্রকাশ করা হয়েছে সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে।

আরটির খবরে বলা হয়েছে, সাইবেরিয়ার তুভায় দুদিনের অবকাশে গিয়েছিলেন পুতিন। সেখানে খালি গায়ে পুতিনের মাছ শিকার, ঘোড়ার পিঠে চড়াসহ বেশ কিছু ছবি প্রকাশ করেছে রাশিয়ার প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিন।

দিমিত্র পেসকভ নামে ক্রেমলিনের মুখপাত্র বলেন, পর্বতবেষ্টিত একটি হ্রদের পাশে ঝর্ণায় মাছ শিকার, পানির নিচে মাছ ধরা, সূর্যস্নান, পর্বতঘেরা নদীতে ভেলায় চড়ার মতো কাজে অংশ নেন পুতিন।

রাশিয়ার প্রেসিডেন্টের ছবিগুলো প্রকাশিত হওয়ার পর থেকেই ইন্টারনেটে এ নিয়ে আলোচনা-সমালোচনা শুরু হয়। ছবিগুলো দেখে কেউ কেউ এই বয়সেও রুশ প্রেসিডেন্টের প্রাণশক্তির প্রশংসা করেন। কেউ কেউ আবার তাঁকে নিয়ে করেছেন ট্রল।