মৌলভীবাজারে শহীদ সুদেষ্ণা দিবস পালিত » Leading News Portal : BartaBangla.com

বার্তাবাংলা ডেস্ক »

01 এস এ চৌধুরী,মৌলভীবাজার:: মৌলভীবাজারে শহীদ সুদেষ্ণা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বাংলাদেশ মণিপুরী ছাত্র পরিষদের উদ্যোগে কমলগঞ্জ, মৌলভীবাজার ও সিলেটে পুষ্পস্তবক অর্পণ, নিরবতা পালন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তারা বলেন, ভাষার জন্য পৃথিবীতে লড়াই হয়ে রক্ত ঝরেছে কেবল দু ভাষার জন্য এর একটি হচ্ছে বাংলা ভাষা অপরটি বিষ্ণুপ্রিয়া মণিপুরী। পৃথিবীতে মাত্র দু’জন নারী ভাষার জন্য জীবন উৎসর্গ করেছেন তাঁর একজন সুদেষ্ণা সিন্হা আর অপরজন আসামের বাংলাভাষা আন্দোলনের শহীদ কমলা ভট্রাচার্য। বক্তারা ভাষার জন্য জীবন দেওয়ার দাবী ও নিজস্ব ভাষা টিকিয়ে রাখার জন্য আগামীতে প্রাথমিক পর্যায়ে মণিপুরী অধ্যুষিত এলাকায় বিষ্ণুপ্রিয়া মণিপুরী ভাষায় একটি পাঠ্য বই রাখার দাবী জানানো হয়।
গত শনিবার বিকাল ৪ ঘটিকায় মাছিমপুর গোপীনাথ জিউর আখড়ায় বাংলাদেশ মণিপুরী ছাত্র পরিষদের কেন্দ্রীয় সভাপতি রাজীব কুমার সিংহের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শান্তু মনি সিংহের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিষদের প্রধান উপদেষ্টা প্রভাষক জীতেন চ্যাটার্জী। বিশেষ অতিথি ছিলেন পরিষদের উপদেষ্টা সুজিত সিংহ ও সুনীল সিংহ। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শহীদ সুদেষ্ণার আত্মীয় মালতী সিন্হা। অনুষ্ঠানে শহীদ সুদেষ্ণার জীবনী পাঠ করেন মণিপুরী ছাত্র পরিষদের মহানগর শাখার সিনিয়র সভাপতি বিধান সিংহ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখের কেন্দ্রীয় সহ সভাপতি বাবুল সিংহ, সাংগঠনিক সম্পাদক সুজন সিংহ, মহানগর সভাপতি শুভাশিস সিংহ, সহ সভাপতি শম্ভু সিংহ, সাধারণ সম্পাদক শুভ সিংহ, পূজা সিন্হা, বিজু সিংহ প্রমুখ।
শহীদ সুদেষ্ণা দিবস উপলক্ষে বাংলাদেশ মণিপুরী ছাত্র পরিষদ মৌলভীবাজার জেলা শাখার উদ্যোগে শনিবার সন্ধ্যা সাড়ে ৭ টায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা সভাপতি অর্ণব কান্তি সিংহের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক সুবির সিংহের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন রাজমনি সিংহ। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ মণিপুরী সমাজকল্যাণ সমিতির সাংগঠনিক সম্পাদক সঞ্জয় সিংহ, সংগঠনের প্রাক্তন জেলা সভাপতি প্রদীপ সিংহ বাবুল, কৃষ্ণ কুমার সিংহ।
এদিকে শনিবার সকাল ১১টায় কমলগঞ্জ উপজেলার মাধবপুর মণিপুরী মহারাসলীলা উন্মুক্ত মঞ্চে শহীদ মুক্তিযোদ্ধা গিরীন্দ্র সিংহ স্মৃতি পরিষদের উদ্যোগে শহীদ সুদেষ্ণা দিবস উপলক্ষে র‌্যালী শেষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সংগঠনের সভাপতি উপেন্দ্র সিংহের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ মণিপুরী সমাজকল্যাণ সমিতির কেন্দ্রীয় সভাপতি সুজিত কুমার সিংহ। বিশেষ অতিথি ছিলেন মণিপুরী ললিতকলা একাডেমীর পরিচালক রামকান্ত সিংহ, গবেষণা কর্মকর্তা প্রভাষ সিংহ, কমলগঞ্জ উপজেলা মণিপুরী বিষ্ণুপ্রিয়া প্রাথমিক শিক্ষক সমিতির সভাপতি রবীন্দ্র কুমার সিংহ, দীননাথ স্মৃতি একাডেমীর পরিচালক লক্ষ্মীসেনা সিংহ, মণিপুরী মহারাসলীলা সেবা সংঘের সাধারণ সম্পাদক নৃপেন্দ্র কুমার সিংহ।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

আমি ফারজানা চৌধুরী তন্বী। লেখালিখি করি ফারজানা তন্বী নামে। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করার পর আজ প্রায় পাঁচ বছর ধরে লেখালিখির সঙ্গেই আছি। বার্তাবাংলা’য় কাজ করছি সিনিয়র রিপোর্টার হিসেবে। আমার বিশেষ আগ্রহের ক্ষেত্র ফিচার, প্রযুক্তি আর লাইফস্টাইল। ভালো লাগে ভ্রমণ, বইপড়া, বাগান করা আর ইন্টারনেট নিয়ে পড়ে থাকা :)

মন্তব্য করুন »