বার্তাবাংলা ডেস্ক »

বাসায় হঠাৎ মেহমান এসেছে ? ঘরে তেমন কিছু নেই ? বাচ্চা ডিম , সবজি খেতে অনীহা প্রকাশ করে ? স্কুলের টিফিন মেন্যুতে নতুন কী দেয়া যায় খুঁজে পাচ্ছেন না ? হাতে সময় এবং উপকরণ দুটোই কম , কিন্তু একই সাথে টেস্টি আর হেলদি কিছু বানাতে চান ? আজকে এমনই খুব সহজ একটি রেসিপি নিয়ে হাজির হয়েছি যেটা ঝটপট বানানো যাবে , খুবই সামান্য কিছু উপকরণ দিয়ে , সেটা হলো এগ অ্যান্ড ভেজিটেবল মোমো । চলুন তাহলে এক নজরে দেখে নেয়া যাক, এটা বানাতে আমাদের কী কী লাগবে –

(১) ময়দা / আটা – ২ কাপ
(২) পরিমাণ মতো লবণ
(৩) আধ চা চামচ বেকিং পাউডার
(৪) এক কাপ কোরানো গাজর
(৫) এক কাপ কোরানো আলু
(৬) এক কাপ কোরানো বাঁধাকপি
(৭) আধ কাপ মটরশুঁটি
(৮) দু’টো ডিম
(৯) ২ টেবিল চামচ ভোজ্য তেল
(১০) পৌনে এক কাপ পেঁয়াজ কুঁচি
(১১) আধা চা চামচ আদা-রসুন বাটা
(১২) ৩ – ৪ টা কাঁচামরিচ
(১৩) ১ চা চামচ সয়াসস

কীভাবে বানাবো ?

– প্রথমে ময়দা/আটার সাথে বেকিং পাউডার আর লবণ দিয়ে তাতে পরিমাণ মতো গরম পানি ঢেলে ময়ানটা ভালো করে মেখে ডো তৈরি করে নিন । মাখানো হলে ডো-টা ঢেকে চুলার পাশে হালকা গরম জায়গায় এক ঘণ্টার জন্য রেখে দিন ।
– এবার কড়াইয়ে তেল গরম করে তাতে ডিমটা ঝুড়িঝুড়ি করে ভেজে তুলে একটা বাটিতে রেখে দিন, তারপর কড়াইয়ে আরেকটু তেল দিয়ে তাতে পেঁয়াজ কুঁচি , কাঁচামরিচ কুঁচি, আদা-রসুন বাটা, কোরানো আলু, গাজর, বাঁধাকপি, মটরশুঁটি আর পরিমাণ মতো লবণ দিয়ে মাঝারি আঁচে ঢেকে ১০ মিনিট নেড়েচেড়ে রান্না করে নিন । নামানোর আগে তাতে এক চা চামচ সয়াসস আর সেই ঝুড়িঝুড়ি করে রাখা ডিম মিক্স করে নিন ।

– এবার ডো থেকে ছোট ছোট বল বানিয়ে ছোট ছোট করে রুটি বেলে নিন । এবার তার ভিতরে ডিম আর সবজির পুরটা ভরে মোমোর শেইপে ভাঁজ করে আটকে নিন ।

– এবার স্টীম দেয়ার পালা । একটা বড় হাড়িতে পানি ফুটাতে দিন, পানি ফুটে উঠলে হাড়ির মুখে একটা স্টিলের চালুনি বসিয়ে তাতে সামান্য তেল ব্রাশ করে/আঙ্গুল দিয়ে মাখিয়ে একটা একটা করে মোমো বসিয়ে দিন । এবং উপরে একটা বড় স্টিল/অ্যালুমিনিয়ামের ঢাকনা দিয়ে ঢেকে দিন । ১০-১৫ মিনিটের মধ্যে মোমো তৈরি হয়ে যাবে । বিকল্প হিসেবে রাইস কুকারে ও বানাতে পারেন । রাইস কুকারের সাথে যে ছিদ্রওয়ালা ঢাকনা থাকে তার উপরে বসিয়ে দিয়ে রাইস-কুকারের ঢাকনা বন্ধ করলেও ঝটপট মোমো তৈরি করা যায় ।
পুদিনা পাতার চাটনি বানাতে যা যা লাগবে –

(১) আধ কাপ পুদিনা পাতা
(২) ৩ টা কাঁচামরিচ
(৩) আধা চা চামচ চিনি
(৪) ৩ চা চামচ তেতুলের রস
(৫) পরিমাণ মতো বিটলবণ
(৬) ১ চা চামচ রসুন বাটা

– সব উপকরণ বেটে নিয়ে অথবা ব্লেন্ডারে দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে নিলেই তৈরি হয়ে যাবে মজাদার পুদিনা পাতার চাটনি।

মোমো বানিয়ে গরম গরম পরিবেশনের সময় সাথে পুদিনা পাতার চাটনিটা দিয়ে পরিবেশন করুন । আশা করি , বাসায় এই সহজ রেসিপিটি ট্রাই করবেন । সবাই ভালো থাকবেন এবং সুস্থ থাকবেন ।

শেয়ার করুন »

মন্তব্য করুন »