মহানবীকে নিয়ে কুরুচিপূর্ণ প্রচারণাসহ সংখ্যালঘুদের ওপর হামলার প্রতিবাদে ইতালীতে ইমামদের সভা » Leading News Portal : BartaBangla.com

বার্তাবাংলা ডেস্ক »

italy bangladeshএ কে জামান, ইতালি থেকে :: মহানবী (সা.) কে নিয়ে অনলাইনে কুরুচীপূর্ন প্রচারনা এবং বাংলাদেশে সংখ্যা লঘুদের উপর হামলার প্রতিবাদে ইতালীর রাজধানী রোমে বাংলা টাউন তরপিনাতারায় ১৫ মার্চ শুক্রবার জুমার নামাজের পর পরই স্থানীয় ৬ নং সিটি কর্পোরেশন হলে সংবাদ সম্মেলন ও প্রতিবাদ সভার আয়োজন করা হয়। রোমের ৬টি মসজিদের খতীবগন সম্মিলিতভাবে এই নির্দলীয় প্রতিবাদ সভার আয়োজন করেন। অসংখ্য ধর্মপ্রান প্রবাসীরা এই শান্তিপূর্ন কর্মসূচীতে অংশগ্রহন করেন। মসজিদে রোমের খতীব হাফেজ ম্ওালানা মিজানুর রহমান এর সভাপতিত্বে অনুষ্ঠান পরিচালনা করেন বাংলাদেশ সমিতির সভাপতি ধুমকেতুর কর্নধার নূরে আলম সিদ্দিকী বাচ্চু। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন মসজিদে মক্কীর খতীব মুফতী ওয়ালী উল্লাহ খান, মসজিদে রে দি রোমার খতীব হাফেজ ম্ওালানা ফজলুল করিম, সেন্তশেল্লে জামে মসজিদের খতীব হাফেজ ম্ওালানা মিকাঈল, মসজিদে নুরুল ইসলাম বচ্চিয়ার খতীব হাফেজ ম্ওালানা নাছির উদ্দিন, এবং মসজিদে কুবার হাফেজ ম্ওালানা রুহুল আমিন। অনুষ্ঠানে ইতালী আ্ওয়ামীলীগ, ইতালী বিএনপি, গ্লোবাল ফাউন্ডেশন ফর হিউমান রাইটস সহ বিভিন্ন সামাজিক এবং রাজনৈতিক দলের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রথম পর্বে আয়োজন নিয়ে স্থানীয় বিভিন্ন সাংবাদিকদের প্রশ্নের উত্তরে ইমামগন জানান তাদের উদ্দেশ্য একটাই মহানবী (সা.) কে নিয়ে যারা অনলাইনে মিথ্যাচার করেছে তাদের বাংলাদেশ সরকারের মাধ্যমে বিচারের কাঠগাড়ায় দাড় করানো। পাশাপাশি ইসলাম ধর্মে সকল ধর্মের সহবস্থানের যে বিধান রয়েছে সেই অনুযায়ী  সংখ্যা লঘুদের নিরাপত্তা নিশ্চিত করা। সংবাদ সম্মেলনে বিভিন্ন টিভি চ্যানেলসহ স্থানীয় দৈনিক এবং মাসিক পত্রিকার সাংবাদিকগন উপস্থিত ছিলেন।
দ্বিতীয় পর্বে শুরু হয় প্রতিবাদ সভা নিয়ে খতীবদের বক্তব্য। বক্তব্যে তারা বলেন আমাদের কোন রাজনৈতিক উদ্দেশ্য নেই। আমাদের প্রতিবাদ সমাজের ঐসব কুলংগার যারা আধুনিক মিডিয়ার মাধ্যমে সস্তা জনপ্রিয়তার জন্য আমাদের প্রিয় মহানবী (সা.)কে নিয়ে কুরুচীপূর্ন বক্তব্য রাখে তাদেরকে সর্তক করে দেয়া। একইসাথে সরকারের মাধ্যমে কমিটি করে তাদেরকে দ্রুত চিহ্নিত করে বিচারের সম্মুখীন করা।  এসময় তারা দেশের বর্তমান পরিস্থিতিতে সংখ্যা লঘুদের জান মালের নিরাপত্তা দেয়ার জন্য সরকারের প্রতি দাবী জানান।
অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইতালী আওয়ামী লীগ এর সাধারন সম্পাদক হাসান ইকবাল , সর্বইউরোপীয় আওয়ামী লীগ এর সহ সভাপতি কে এম লোকমান হোসন, ইতালী বিএনপির সহ সভাপতি মমিনুল ইসলাম মুমিন, যুবদলের সভাপতি আমিনুল ইসলাম সালাম , গ্লোবাল ফাউন্ডেশন এর সভাপতি মোহাম্মদ আহমদ নাঈম, সাধারন সম্পাদক মশিউর রহমান মিন্টু প্রমুখ।
অনুষ্ঠান চলাকালে একপযার্য়ে নারায়ে তাকবীর শ্লোগানের কারনে উপস্থিত মুসলমানদের মধ্যে উত্তেজনা দেখা দেয়। দুই পক্ষই স্লোগান দিয়ে শক্তি প্রদর্শন করতে থাকে। নেতাদের হস্তক্ষেপে এবং অনুষ্ঠান পরিচালকের মধ্যস্থতায় পরিস্থিতি নিয়ন্ত্রনে আসে।
পরে কোন প্রকার অপ্রীতিকর ঘটনা ছাড়াই অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।
বিশেষ সূত্রে জানা গেছে ৬ খতীব অচিরেই তাদের ৬ দফা দাবী নিয়ে সরকারের রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি প্রদান করবেন।
অনুষ্ঠানের শেষে সভাপতি ম্ওালানা মিজানুর রহমান এর পরিচালনায় অনুষ্ঠান শেষে এক বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়।

শেয়ার করুন »

লেখক সম্পর্কে »

আমি ফারজানা চৌধুরী তন্বী। লেখালিখি করি ফারজানা তন্বী নামে। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর করার পর আজ প্রায় পাঁচ বছর ধরে লেখালিখির সঙ্গেই আছি। বার্তাবাংলা’য় কাজ করছি সিনিয়র রিপোর্টার হিসেবে। আমার বিশেষ আগ্রহের ক্ষেত্র ফিচার, প্রযুক্তি আর লাইফস্টাইল। ভালো লাগে ভ্রমণ, বইপড়া, বাগান করা আর ইন্টারনেট নিয়ে পড়ে থাকা :)

মন্তব্য করুন »