বার্তাবাংলা ডেস্ক »

আহসান হাবীব,জাবিঃ
JU VC addressing at press conference

গত ৫ ফেব্রুয়ারী থেকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শুরু হয়েছে কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচীর আওতায় লেক সংস্কার কার্যক্রম। এ প্রকল্প কার্যক্রম উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন ।

সাভার উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে আবেদনের প্রেক্ষিতে ৭টি প্রকল্প বাস্তবায়নের জন্য ২৪৫ মেট্রিক টন গম বরাদ্দ পাওয়া যায়। এর মূল্য বাবদ ২ কোটি ৫৬ লক্ষ ৫ হাজার টাকা পাওয়া যায়। এই টাকা দিয়ে বর্তমানে প্রকল্পগুলো বাস্তবায়ন করা হচ্ছে।

এ প্রকল্পের কাজের অগ্রগতি সম্পর্কে বুধবার সকাল ১১টায় উপাচার্য ভবনের সিনেট হলে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে উপাচার্য বলেন, স্বচ্ছতা নিশ্চিত করার জন্যই আজকের এ সংবাদ সম্মেলন। আশা করা যাচ্ছে যে দুর্নীতিমুক্ত থেকে নির্ধারিত সময়ের পূর্বেই প্রকল্পের কাজ সম্পন্ন করা সম্ভব হবে।

এ সময় তিনি প্রকল্প সংশ্লিষ্ট বিভিন্ন তথ্য তুলে ধরেন। তিনি আরও বলেন লেকের পাশে সৌন্দর্যবর্ধনের ব্যবস্থা করা হবে।

এদিকে কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) প্রকল্পে নিয়ম বহির্ভূতভাবে এক্সেভেটর মেশিন (ভেকু) ব্যবহারের ফলে প্রকল্পের প্রধান উদ্দেশ্য বাস্তবায়ন হচ্ছে না বলে অভিযোগ উঠেছে সচেতন মহলে। তারা বলেন কাবিখা প্রকল্পে কাজ করে মজুরেরা তাদের খাদ্যসংস্থান করেন। এর ফলে তাদেরকে বঞ্চিত করা হচ্ছে।

এক প্রশ্নের জবাবে উপাচার্য জানান, এখানে কোন অনিয়ম হচ্ছে না। নির্দিষ্ট সময়ের মধ্যে ভেকু ছাড়া কাজ সম্পন্ন করা সম্ভব নয়। এছাড়া কাবিখায় ভেকুর ব্যবহার অবৈধ নয়।

এ বিষয়ে সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা গেছে, কাবিখা প্রকল্পে ভেকুর ব্যবহার সম্পূর্নভাবে নিয়মবহির্ভূত।

শেয়ার করুন »

মন্তব্য করুন »