সম্প্রীতি মাহমুদ »

আমাদের জীবনে ব্যস্ততার অন্ত নেই। নানা কিছু নিয়ে ব্যস্ত সময় পার করতে হয় আমাদের। এত ব্যস্ততার মাঝে মনের মতো বাসস্থান খুঁজে পাওয়া আসলেই কঠিন একটি কাজ। তারপরও যে বাসা পাওয়া যায় সেগুলো মনের মত হয় না। কারণ যে বাসা পাওয়া যায় সেটি খুব একটা বড় নয়। তবে এই ছোট বাসাটিকেই কিন্তু আপনি এমন ভাবে সাজাতে পারেন, যা দেখে মনে হবে ঘরটা অতোটা ছোট নয়। সেই সঙ্গে বাসাটিও হয়ে উঠবে দৃষ্টিনন্দন। আমাদের আজকের এই প্রতিবেদনে জানতে পারবেন কি করে আপনি আপনার ছোট বাসাটিকে ‘বড়’ করবেন-

১. হালকা রঙ্গে রাঙিয়ে তুলুন

যদি ঘরটি বড় দেখাতে চান তাহলে হালকা রঙের জুড়ি নেই। হালকা রং ব্যবহার করুন, গাঢ় রং ব্যবহার করলে ঘরটিকে দেখতে ছোট লাগে। তাই ছোট ঘরকে বড়-বড় অনুভূতি দিতে চাইলে হালকা রং বেছে নেওয়াই ভালো।

২. আয়না

একটি ছোট ঘরে প্রচুর আলো ছড়িয়ে দিবে একটি মাঝারি ধরনের আয়না। যে দেয়ালটি একটু প্রশস্ত সেখানে ঝুলিয়ে রাখুন আয়না। আয়নার প্রতিফলনের ফলে ঘরকে আলোকময় ও প্রশস্ত মনে হবে।

৩. সবুজের ছোঁয়া ছড়িয়ে দিন

ঘরকে বড় দেখানোর জন্য বড় বাগানের দরকার নেই। শৌখিনতার জন্য ঘরের ভেতরে টবে করে একটি দুটি গাছই যথেষ্ট। তাই ছোট ঘরে সবুজের ছোঁয়া দিতে পারেন।

৪. সঠিক জায়গায় আসবাব রাখুন

বিশৃঙ্খলভাবে আসবাব রাখলে ঘরকে আরো ছোট দেখায়। ছোট ঘরে অনেকেই কার্পেটের ওপর গোটা চেয়ারটি রাখেন, এতে সৌন্দর্য তো নষ্ট হয়ই, ঘরকেও ছোট দেখায়। কেননা, এতে অসামঞ্জস্য তৈরি হয়। চেয়ারের সামনের অর্ধেক অংশ কার্পেটের উপর রাখুন, বাকিটুকু বাইরে। এতে ঘরটিকে দেখতে বড় মনে হবে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »