বার্তাবাংলা ডেস্ক »

sheaik hasinaবার্তবাংলা রিপোর্ট :: নতুন ধারার চলচ্চিত্র নির্মাণের আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বুধবার বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে জাতীয় চলচ্চিত্র পুরস্কার বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

প্রধানমন্ত্রী বলেন, “আগামী প্রজন্মকে মহান মুক্তিযুদ্ধের চেতনায় গড়ে তুলতে হলে মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র নির্মাণ করতে হবে। স্বাধীনতার পক্ষে যে কোনো উদ্যোগকে সরকার সব ধরনের সহযোগিতা করবে।”

শিশুদের বিনোদনের জন্য চলচ্চিত্র নিমার্ণ করার অহ্বান জানিয়ে তিনি বলেন, “দেশের প্রধান শহরগুলোতে শিশুদের বিনোদনের জন্য কোনো জায়গা অবশিষ্ট নেই। তাই আপনাদের চলচ্চিত্রের মাধ্যমে তাদের বিনোদন ও মানসিক বিকাশে সহায়ক ভূমিকা রাখতে হবে।”

চলচ্চিত্র সংশ্লিষ্টদের প্রতি দৃষ্টি আকর্ষণ করে প্রধানমন্ত্রী বলেন, “নতুন ধারার চলচ্চিত্র নির্মাণের মাধ্যমে হারানো দর্শকদের সিনেমা হলে ফিরিয়ে আনতে সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানাচ্ছি। আপনারা শুধু ব্যবসার দিকটা না দেখে রাষ্ট্র ও সমাজ উপকৃত হয় এ ধরনের চলচ্চিত্রের দিকে দৃষ্টি দিন।”

সমাজ সংস্কার মূলক চলচ্চিত্র নির্মাণের জন্যও আহ্বান জানান তিনি।

জাতি গঠনে চলচ্চিত্রের ভূমিকা অনস্বীকার্য উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, “সমাজ ও রাষ্ট্র গঠনের এ শিল্পের কথা মাথায় রাখতে হবে আমাদের সবার। চলচ্চিত্রকে আরো গতিশীল ও সময় উপযোগী করতে সব ধরনের ব্যবস্থা নিয়েছে সরকার। এজন্য সরকার ৩ এপ্রিলকে ‘জাতীয় চলচ্চিত্র দিবস’ ও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্র বিভাগ চালু করেছে।”

এফডিসির উন্নয়নে ৬০ কোটি টাকা ব্যয়ে একটি প্রকল্প নির্মাণের উদ্যোগ নিয়েছে সরকার বলে জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, “ডিজিটাল ও বিশ্বে দরবারে আমাদের চলচ্চিত্র নির্মাণ করতে আরো যা যা দরকার সরকার তাই দেবে।”

পরে প্রধানমন্ত্রী জাতীয় চলচ্চিত্র বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন। এ বছর মোট ২৭টি শাখায় এ পুরস্কার দেওয়া হয়।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এমপি বলেন, “ভবিষ্যতে বাংলা চলচ্চিত্রের রাজধানী হবে ঢাকা। তাই মানসম্পন্ন চলচ্চিত্র নির্মাণ করুন।”

শেয়ার করুন »

মন্তব্য করুন »