৩০০ রানই করতে পারল না দক্ষিণ আফ্রিকা

দ্বিতীয় উইকেট জুটিতে হাশিম আমলা ও ফাফ ডু প্লেসিস যে অসাধারণ দৃঢ়তা দেখিয়েছিলেন, তখন মনে হয়েছিল দক্ষিণ আফ্রিকা বুঝি রানের পাহাড় গড়বে। চ্যাম্পিয়নস ট্রফিতে শ্রীলঙ্কার বিপক্ষে প্রোটিয়ারা একটা চ্যালেঞ্জিং সংগ্রহ গড়েছে ঠিক, কিন্তু তেমন বড় ইনিংস দাঁড় করাতে পারেনি, যাতে প্রতিপক্ষকে ভালোভাবে চাপে ফেলা যেত। হাশিম আমলার দারুণ একটি সেঞ্চুরিতে শেষ পর্যন্ত ২৯৯ রান করেছে দক্ষিণ আফ্রিকা।
র‍্যাংকিংয়ের শীর্ষস্থানে থাকা দক্ষিণ আফ্রিকা টসে হেরে প্রথমে ব্যাট করতে নেমে খুবই সতর্কতার সঙ্গে শুরু করেছিল। হাশিম আমলা ও ডি কক জুটি ভালোভাবেই খেলছিলেন। অবশ্য ডি কক ব্যক্তিগত ২৩ রানের মাথায় সাজঘরে ফিরে যান।এর পরই আমলা ও ডু প্লেসিস দারুণ দৃঢ়তা দেখান। দুজনে ১৪৫ রানের জুটি গড়ে দলকে পাহাড়সম ইনিংস গড়ার পথ দেখিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত তা হয়নি। ৩০০ রানই করতে পারেনি তারা।
তবে আমলা ১১৫ বলে ১০৩ রানের দারুণ একটি ইনিংস খেলে দলের এই চ্যালেঞ্জিং ইনিংসের ভিত গড়ে দেন। তাঁকে যোগ্য সহায়তা দিতে গিয়ে ডু প্লেসিস ৭০ বলে ৭৫ রানের একটা ঝলমলে ইনিংস খেলেন। শেষ দিকে এসে জেপি ডুমিনি ২০ বলে ৩৮ রানের একটা ঝড়ো ইনিংস খেলে দলের ইনিংস ৩০০-র কাছাকাছি নিয়ে যান।
দীর্ঘ দুই বছর পর ওয়ানডে দলে ফিরে মালিঙ্গা উইকেটশূন্য থেকেছেন এদিন। ১০ ওভার বল করে ৫৭ রান খরচ করেছেন তিনি। প্রদীপ ৫৪ রানে দুটি এবং লকমল ও প্রসন্ন একটি করে উইকেট পান।