হোয়াটসঅ্যাপে ভিডিও কল বাড়ছে

অনেক পরীক্ষা-নিরীক্ষার পর গত বছরের নভেম্বর মাসে হোয়াটসঅ্যাপ ভিডিও কল সেবা চালু করে। ছয় মাস যেতে না যেতেই ভারতে হোয়াটসঅ্যাপ ভিডিও কলিং দারুণ জনপ্রিয় হয়ে উঠেছে। হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে বলা হচ্ছে, ভিডিও কলিং ফিচার ব্যবহারে বিশ্বের শীর্ষ দেশ এখন ভারত।

হোয়াটসঅ্যাপ ব্যবহার করে ভারত থেকে প্রতিদিন পাঁচ কোটি মিনিট ভিডিও কল করা হচ্ছে। ভারতে হোয়াটসঅ্যাপের এই জনপ্রিয়তার কারণে দেশটিকে ব্যবসার দিক থেকেও গুরুত্বপূর্ণ বলে মনে করছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। বিশ্বজুড়ে ১২০ কোটি হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীর মধ্যে শুধু ভারতেই মাসিক হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ২০ কোটির বেশি। ভারতের পাশাপাশি বিশ্বের অন্যান্য দেশেও ভিডিও কল জনপ্রিয় হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশে হোয়াটসঅ্যাপ থেকে প্রতিদিন ৩৪ কোটি মিনিট ভিডিও কল করা হচ্ছে। ব্যবহারকারীরা মোট সাড়ে পাঁচ কোটি ভিডিও কল করছে।

হোয়াটসঅ্যাপ সম্প্রতি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য পৃথক ভিডিও কল করার বাটন যুক্ত করেছে। এতে চ্যাট স্ক্রিন থেকে আরও সহজে ভিডিও কল করা যায়। আইফোন ব্যবহারকারীদের জন্য আগে থেকেই ওই বাটনটি আছে। হোয়াটসঅ্যাপ সম্প্রতি স্ন্যাপচ্যাটের মতো স্ট্যাটাস ফিচার হালনাগাদ করেছে। পৃথক একটি ট্যাবের মাধ্যমে বিভিন্ন মিডিয়া কনটেন্ট শেয়ার করার সুবিধা আছে এতে।
তথ্যসূত্র: এনডিটিভি, ইন্ডিয়ান এক্সপ্রেস।