বার্তাবাংলা ডেস্ক »

jicaবার্তাবাংলা ডেস্ক :: দ্বিতীয় মেঘনা, মেঘনা-গোমতী ও কাঁচপুর সেতুসহ ৪টি প্রকল্পে জাইকার সঙ্গে ৮ হাজার ২৩৪ কোটি টাকার ঋণ চুক্তি সই করেছে সরকার। রোববার জাতীয় অর্থনৈতিক নির্বাহী পরিষদের সম্মেলন কক্ষে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের, জাপানের রাষ্ট্রদূত শিরো সাদোসিমা ও জাইকার চিফ রিপ্রেজেন্টেটিভ তাকাও তোডার উপস্থিতিতে এ চুক্তি স্বাক্ষরিত হয়।

ঋণ চুক্তি.০১% বার্ষিক সুদের হারে হয়েছে। এ চুক্তি অনুযায়ী ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের বিদ্যমান দুই লেন বিশিষ্ট কাঁচপুর-মেঘনা ও গোমতি সেতুর পাশে চার লেন বিশিষ্ট দ্বিতীয় সেতু নির্মাণ প্রকল্পে জাইকা ২ হাজার ৪৯০ কোটি টাকা দিবে।

এছাড়া চট্টগ্রাম শহরের সুপেয় পানির চাহিদা নিশ্চিত করতে ২য় পর্যায়ের কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পে ৩ হাজার কোটি টাকা, উত্তরাঞ্চলের অর্থনৈতিক প্রবৃদ্ধি ও দারিদ্য হ্রাসের লক্ষ্যে পল্লী ও নগর অবকাঠামো উন্নয়ন সেবার প্রসার ঘটানো ও স্থানীয় সরকারের দক্ষতা বৃদ্ধিকরণ প্রকল্পে ১ হাজার ৭৬৯ কোটি টাকা দেবে।

এছাড়া নবায়নযোগ্য শক্তি ব্যবহারে বিদ্যুৎ সরবরাহের মাধ্যমে জীবনযাত্রার মান উন্নয়ন প্রকল্পে ৯৭৫ কোটি টাকা ঋণ দেবে জাইকা।

শেয়ার করুন »

মন্তব্য করুন »