বার্তাবাংলা ডেস্ক »

shavej deathবার্তাবাংলা ডেস্ক :: বিশ্বনেতাদের উপস্থিতিতে ভেনিজুয়েলার বিপ্লবী নেতা হুগো শ্যাভেজের শেষকৃত্যানুষ্ঠান সম্পন্ন হয়েছে। শুক্রবার রাজধানী কারাকাসের মিলিটারি একাডেমিতে বিশ্বনেতাদের পাশপাশি যোগ দেয় লাখ লাখ মানুষ। একইদিন অন্তবর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ গ্রহণ করেছেন ভাইস প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। এদিকে নির্বাচনকে সামনে রেখে শ্যাভেজের মৃত্যুকে সরকার রাজনৈতিক লক্ষ্য অর্জনে ব্যবহার করছে বলে অভিযোগ করেছে বিরোধীদলীয় নেতা হেনরিক ক্যপ্রিলস।
যে মানুষটি দীর্ঘ ১৪ বছর স্বপ্নের পথে হাঁটতে শিখিয়েছেন ভেনিজুয়েলার মানুষকে, ভালোবাসা আর শ্রদ্ধায় তাকে বিদায় জানাতে এসেছিল লাখো মানুষ। দেশ আর দেশের মানুষের জন্য নিবেদিত এই বিপ্লবীকে শেষ বিদায় জানাতে অর্কেষ্ট্রার সুরে ছিল জাতীয় সংগীত।
লাখো শ্যাভেজ সমর্থকের সঙ্গে ছিলেন লাতিন আমেরিকা সহ প্রতিবেশী দেশের নেতারা। এসময় বেশ কয়েকজন মার্কিন কুটনীতিকও উপস্থিতি ছিলেন বলে জানা গেছে।
শেষকৃত্যানুষ্ঠানে যোগ দিয়ে শ্যাভেজকে সমাজতান্ত্রিক যুদ্ধের শহীদ হিসেবে উল্লেখ করেছেন ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আমাদি নেজাদ।
শ্যাভেজ চলে গেলেও রেখে গেছেন তার উত্তরসুরী। আর তাইতো শ্যাভেজের অনুপস্থিতিতে দেশের জনগণকে দিকনির্দেশনা দিতে কারাকাসের ন্যাশনাল এসেম্বলিতে অন্তবর্তী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন ভাইস প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো।
শপথ নেয়ার পরপরই শ্যাভেজের মতই দৃপ্ত কন্ঠে জনগণের জন্য কাজ করার অঙ্গীকার করেন অন্তবর্তী প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো। তিনি বলেন, সময়টা এখন খুবই অস্থির। বিশেষ করে বিরোধী দলগুলো নানা অপপ্রচার চালাচ্ছে। আশা করছি এসব কিছুই মিথ্যা প্রমাণিত হবে। আসন্ন নির্বাচনে বিরোধী দলের প্রার্থীতা না পাওয়ার সম্ভাবনা রয়েছে।এদিকে মাদুরোর শপথ গ্রহণকে অসাংবিধানিক উল্লেখ করে শ্যাভেজের মৃত্যু নিয়ে রাজনৈতিক উদ্দেশ্য হাসিলের চেষ্টা চলছে বলে অভিযোগ করেছেন বিরোধী দলীয় নেতা হেনরিক ক্যাপ্রিলস।
বিরোধী দলীয় নেতা বলেন, এটি একেবারেই অসাবিধানিক একটি শপথ গ্রহণ। কেউ নিকোলাসকে প্রেসিডেন্ট হিসেবে নির্বাচন করেনি। যেসব বিশ্ব নেতারা শেষকৃত্যনুষ্ঠানে এসেছেন তাদেরকে ধন্যবাদ জানাচ্ছি। আমরাও ওই অনুষ্ঠানে যোগ দিয়েছে জনগণের সঙ্গে একাত্মতা জানাতে চেয়েছিলাম। কিন্তু আমাদের সেই অনুমতি দেয়া হয়নি।
অন্তবর্তী প্রেসিডেন্ট হিসেবে নিকোলাস মাদুরোরই সংবিধান অনুযায়ী আগামী ৩০ দিনের মধ্যে নির্বাচন পরিচালনা করার কথা রয়েছে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »