অস্ট্রেলিয়ার সামনে ১৮৮ রানের চ্যালেঞ্জ

শেষ উইকেট জুটিতে ইশান্ত শর্মাকে সঙ্গে নিয়ে ১৬ রান যোগ করলেন ঋদ্ধিমান সাহা। নবম উইকেটে উমেশ যাদবের সঙ্গে তুলেছিলেন ১২ রান। শেষ দুই উইকেটে ২৮ রান যোগ করে ভারত লিডটাকে বাড়িয়ে নিয়ে গেল ১৮৭-তে। সংখ্যাটি খুব একটা পছন্দ হওয়ার কথা নয় অস্ট্রেলীয় দলের। কারণ জয়ের জন্য রানের এই সংখ্যা অতিক্রম করতে যথেষ্ট চ্যালেঞ্জেরই মুখোমুখি হতে হবে তাদের। বেঙ্গালুরু টেস্টের চতুর্থ দিনের মধ্যাহ্ন বিরতির আগে ২৭৬ রানে শেষ হয়েছে ভারতের দ্বিতীয় ইনিংস।

ভারতের ইনিংস দাঁড়িয়ে আছে চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানের ১১৮ রানের জুটির ওপর। পঞ্চম উইকেটে এই দুই ব্যাটসম্যানই বেঙ্গালুরু টেস্ট কঠিন করে তুললেন অস্ট্রেলিয়ার জন্য। ভারতের জয়ের সম্ভাবনাও কি বাড়িয়ে দেননি?
পূজারা ৮ রানের জন্য দারুণ এক সেঞ্চুরি থেকে বঞ্চিত হয়েছেন। ২২১ বলে, ৭ চারে ৯২ রান করে জশ হ্যাজলউডের বলে মিচেল মার্শকে ক্যাচ দিয়ে ফিরেছেন। রাহানে আউট হয়েছেন ৫২ রানে মিচেল স্টার্কের এলবিডব্লু হয়ে।
পূজারা-রাহানে ফেরার পরই বড় ধস ভারতের ইনিংসে। ২০ রানের মধ্যে ৫ উইকেট হারিয়ে মুহূর্তেই তাদের স্কোর হয়ে যায় ৯ উইকেটে ২৫৮। এতেই লিডটাকে ২০০ ছাড়িয়ে নিতে ব্যর্থ তারা।
হ্যাজলউড আগুন ঝরিয়েছেন ভারতের দ্বিতীয় ইনিংসে। ৬৭ রানে তুলে নিয়েছেন ৬ উইকেট। স্টার্ক পেয়েছেন ২ উইকেট।
ঋদ্ধিমান সাহার ২০ রান খুবই গুরুত্বপূর্ণ হয়ে উঠছে। দলের বিপর্যয়ের মধ্যে এই উইকেটকিপার-ব্যাটসম্যানের ছোট্ট ইনিংসটি ভারতের ১৮৭ রানের লিডে রাখছে বড় ভূমিকা।
জয়ের জন্য ১৮৮ রানের লক্ষ্যে মাঠে নেমেছে অস্ট্রেলিয়া। ভারতের দুই স্পিনার রবিচন্দ্রন অশ্বিন আর রবীন্দ্র জাদেজাকে অস্ট্রেলীয় ব্যাটসম্যানরা কীভাবে সামলান, তার ওপরই নির্ভর করছে বেঙ্গালুরুতে তাদের ভবিষ্যৎ। এই প্রতিবেদন লেখার সময় বিনা উইকেটে ১৩ রান তুলে লক্ষ্যটাকে ১৭৫ রানে নামিয়ে এনেছে অস্ট্রেলিয়া। সূত্র: স্টারস্পোর্টস।