নকিয়ার তিন স্মার্টফোন

নকিয়া ব্র্যান্ডের পণ্য নির্মাতা প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল গতকাল রোববার ২৬ ফেব্রুয়ারি স্পেনের বার্সেলোনায় নতুন প্রজন্মের তিনটি নকিয়া অ্যান্ড্রয়েড স্মার্টফোন বাজারে ঘোষণা দিয়েছে। এই স্মার্টফোনগুলো বাংলাদেশের বাজারেও আসবে। আজ সোমবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে এইচএমডি গ্লোবাল।

এইচএমডির পক্ষ থেকে বলা হচ্ছে, নতুন স্মার্টফোনগুলোতে উন্নত নকশা ও মানসম্পন্ন ফিচার ব্যবহার করা হয়েছে, যা ব্যবহারকারীদের স্মার্টফোন ব্যবহারে দুর্দান্ত অভিজ্ঞতা দেবে। বিশ্বজুড়ে বহুল প্রত্যাশিত নতুন নকিয়া স্মার্টফোনগুলো হচ্ছে নকিয়া ৬, নকিয়া ৫ ও নকিয়া ৩। এর মধ্যে অসাধারণ ডিজাইন বা দৃষ্টিনন্দন নকশায় তৈরি নকিয়া ৬ স্মার্টফোনটি ব্যবহারকারীদের দারুণ আনন্দ দেবে। নকিয়া ৫ হলো একটি অভিজাত স্মার্টফোন। দেখতে ছিমছাম এই স্মার্টফোন হাতে নিয়ে চলতে ব্যবহারকারীরা খুবই স্বচ্ছন্দ বোধ করবেন। আর নকিয়া ৩ স্মার্টফোনটির মানও নজিরবিহীন, অথচ এটি দামে সাশ্রয়ী।

নকিয়ার নতুন প্রজন্মের এই স্মার্টফোনগুলো অ্যান্ড্রয়েড নোগাট অপারেটিং সিস্টেমে চলবে। এতে গুগল অ্যাসিস্ট্যান্টের সব ফিচারও থাকবে। এদিকে ফিচার ফোনের দুনিয়ায় নকিয়ার সেই বিখ্যাত ৩৩১০ মডেলটিরও পুনর্জন্ম হলো। একসময় নকিয়ার প্রতীক হয়ে ওঠা এই ডিভাইস আনা হয়েছে সম্পূর্ণ নতুন ডিজাইনে ও অত্যাধুনিক প্রযুক্তির সংযোজনে।

এইচএমডির দাবি, নতুন স্মার্টফোনে প্রযুক্তিগত ও কারিগরি উপাদান বজায় রাখা এবং ডিজাইন সুন্দর করার ব্যাপারে বিশেষভাবে নজর দেওয়া হয়েছে, যাতে গ্রাহকেরা তাঁদের দৈনন্দিন জীবনে ফোন ব্যবহারে সর্বাধিক আনন্দ উপভোগ করতে পারেন। নকিয়া ফোনের গুণগত মান, সহজতা, ডিজাইন বা নকশা ও বিশ্বাসযোগ্যতা বজায় রাখার যে ঐতিহ্য ছিল, সেটি এই নতুন স্মার্টফোনগুলো তৈরির ক্ষেত্রেও মানা হয়েছে। এতে নতুন প্রজন্মের নকিয়াপ্রেমীরা নকিয়া ফোনের প্রতি আকৃষ্ট ও মুগ্ধ হবেন। নকিয়ায় ফোনে বিশ্বখ্যাত সেই ‘স্নেক’ গেমটি তারা আবার নিয়ে আসছে এবং গেমটির নতুন ভার্সন মেসেঞ্জারের ফেসবুক ইনস্ট্যান্ট গেম ক্রস প্ল্যাটফর্মে উপভোগ করা যাবে। তবে এবারে গেমটিকে আগের চেয়ে অনেক বেশি উপভোগ্য খেলা হিসেবে তৈরি করা হয়েছে এবং এটি বন্ধুদের সঙ্গে দলবদ্ধ হয়ে খেলা যাবে।

নকিয়া ৬-এর ফিচার
নকিয়া ৬ স্মার্টফোন নকশা বিশেষভাবে তৈরি করা হয়েছে। স্মার্টফোনটির অডিও সিস্টেম যেমন দারুণ, তেমনি এটির সাড়ে ৫ ইঞ্চির ফুল এইচডি স্ক্রিনে ছবি এবং ভিডিও বেশ ঝকঝকে ও নিখুঁত দেখাবে। এটির ইউনিবডি বা উপরিকাঠামো একটি একক ৬০০০ সিরিজ অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি। এর স্মার্ট অডিও অ্যাম্পলিফায়ারে দুটি স্পিকার রয়েছে। ফলে এতে শব্দ বেশ নিখুঁত ও স্পষ্ট হবে। এতে আছে ডলবি অ্যাটমস। ফলে স্মার্টফোনটি ব্যবহারকারীদের দারুণ বিনোদন দেবে। কালো, রুপালি, নীল ও ধূসর—এই চারটি রঙে পাওয়া যাবে এই সেট। বৈশ্বিক বাজারে নকিয়া ৬ স্মার্টফোনটির গড় খুচরা দাম হবে ২২৯ ইউরো।

নকিয়া ৬ স্মার্টফোনটির একটি ব্ল্যাক লিমিটেড নামের বিশেষ সংস্করণ থাকবে। এতে ৬৪ জিবি স্টোরেজ ও ৪ জিবি র‍্যাম থাকবে।

নকিয়া ৫
নকিয়া ৫ মডেলটি হাতে ধরতে বিশেষ সুবিধা হবে। একটি একক ৬০০০ সিরিজ অ্যালুমিনিয়াম দিয়ে তৈরি, যা দেখতে বালিশের কভারের মতো। এতে কোয়ালকম অ্যাড্রেনো ৫০৫ গ্রাফিকস প্রসেসর এবং কোয়ালকম®স্ন্যাপড্রাগন™ ৪৩০ মোবাইল প্ল্যাটফর্ম রয়েছে। বাজারে নকিয়া ৫ স্মার্টফোনটি পাওয়া যাবে চারটি রঙে। এর দাম হবে ১৮৯ ইউরো।

নকিয়া ৩
সাশ্রয়ী দামের স্মার্টফোন হিসেবে নতুন নকিয়া ৩ মডেল এনেছে এইচএমডি গ্লোবাল। এর কাঠামো অ্যালুমিনিয়ামে তৈরি। ৫ ইঞ্চি ল্যামিনেটেড ডিসপ্লে এবং সামনে ও পেছনে ৮ মেগাপিক্সেলের ক্যামেরা আছে এতে। বাজারে চারটি রঙে পাওয়া যাবে এই স্মার্টফোন। এর দাম হবে ১৩৯ ইউরো।