ফারজানা তন্বী »

আমরা সবাই তন্দুরি চিকেন খেতে রেস্টুরেন্টে যাই। কিন্তু ঘরে বসে যদি এই সুস্বাদু তন্দুরি চিকেন তৈরি করে ফেলা যায় তবে আর বাহিরে কেন যাবো? তাই এখনই শিখে ফেলুন ঝটপট সুস্বাদু তন্দুরি চিকেন তৈরির রেসিপিটি।

উপকরণ
১. মুরগি ১টি (৬০০ গ্রাম ওজনের)

২. আদা বাটা ১ চা চামচ

৩. রসুন বাটা আধা চা চামচ

৪. গরম মসলা পাউডার আধা চা চামচ

৫. জিরার গুঁড়া আধা চা চামচ

৬. লেবুর রস ১ টেবিল চামচ

৭. সরিষার তেল ২ টেবিল চামচ

৮. ধনে গুঁড়া আধা চা চামচ

৯. মরিচ গুঁড়া আধা চা চামচ

১০. ঘি ১ টেবিল চামচ

১১. জাফরান রঙ সামান্য

১২. লবণ পরিমাণমতো

প্রণালি 
একটা মুরগি ৪ টুকরা করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। ছুরি দিয়ে দাগ কেটে নিন। হালকা জাফরান রঙ মিশিয়ে মুরগির টুকরোর সাথে সব মসলা মিশিয়ে ১ ঘন্টা রেখে দিন। ১ ঘন্টা পর বারবিকিউ গ্রিল অথবা ওভেনের গ্রিলে গ্রিল করুন। এবার মাংসের টুকরোগুলো গ্রিলের উপর ভালোভাবে বিছিয়ে দিন। ২০-২৫ মিনিট গ্রিল করার পর অবশিষ্ট মসলা দিয়ে ব্রাশ করে দিন।
ভালোমতো পোড়া হলে উপরে ঘি ব্রাশ করে নামিয়ে প্লেটে সাজান।

ওভেনে করতে চাইলে

আর ওভেনে করতে চাইলে একটি ওভেনপ্রুফ প্যান অথবা ট্রে নিয়ে তাতে তেল ব্রাশ করে মাংসের টুকরা গুলো ১ লেয়ার এ সাজিয়ে দিন। মশলার গ্রেভি দেয়া যাবে না। ৪০০ ডিগ্রী ফারেনহাইটে ওভেন প্রিহিট করুন।প্যান টি ওভেন এ দিয়ে ৩০ মিনিট বেক করুন। এরপর ট্রে টি বের করে মুরগীর টুকরাগুলি উল্টে দিন। আরও ৩০ মিনিট বেক করুন অথবা মাংসের টুকরাগুলি পোড়া পোড়া হওয়া পর্যন্ত এবং জুস শুকিয়ে যাওয়া পর্যন্ত বেক করুন। এরপর ওভেন টি ব্রএল এ দিয়ে আরও ৫-৭ মিনিট বেক করে নামিয়ে ফেলুন। ( বিভিন্ন ওভেন এর তাপমাত্রা ভিন্ন হতে পারে, একারণে নামানোর পূর্বে চেক করে নিন।)

শেয়ার করুন »

মন্তব্য করুন »