আয়নার দাগ দূর করুন পাঁচ উপায়ে

আয়না যতই মোছা হোক না কেন, দাগ পড়বেই। আপনি হয়তো সবচেয়ে দামি লিকুইড দিয়ে নিয়মিত আয়না পরিষ্কার করছেন। কিন্তু কোন লাভই হচ্ছে না। সেই দাগ রয়েই যাচ্ছে। আর ঝকঝকে ভাব তো নেই বললেই চলে। খুব সহজে ঘরোয়া উপায়ে আয়নার এই দাগ পরিষ্কার করুন।

১. বেকিং সোডা

বেকিং সোডা খুব সহজেই আয়নার দাগ দূর করে। এক চা চামচ বেকিং সোডা একটি স্ক্রাবারে নিয়ে পুরো আয়নায় ভালো করে ঘষে নিন। এবার পানিতে ভেজানো তোয়ালে দিয়ে কাঁচের আয়না মুছে নিন। দেখবেন, আয়নার দাগ এক নিমেষেই চলে যাবে এবং ঝকঝক করবে।

২. ডিস্টিল্ড ওয়াটার

সাধারণ পানির থেকে ডিস্টিল্ড ওয়াটারে আয়না বেশি পরিষ্কার হয়। একটি তোয়ালেতে ডিস্টিল্ড ওয়াটার নিয়ে আয়না ভালো করে মুছে নিন। নিয়মিত ব্যবহারে আয়না নতুনের মতো চকচক করবে।

৩. সাদা ভিনেগার

একটি বোতলে এক কাপ ভিনেগারের সঙ্গে এক কাপ পানি ভালো করে মিশিয়ে নিন। এবার ভিনেগারের মিশ্রণটি দিয়ে আয়নার ওপর স্প্রে করে নিন। কিছুক্ষণ পর ভেজানো তোয়ালে দিয়ে আয়না মুছে ফেলুন। এতে আয়না নতুনের মতো ঝকঝক করবে এবং আর যেকোনো দাগ দূর হয়ে যাবে।

৪. শেভিং ফোম

বাথরুমের আয়নায় শেভিং ফোম মেখে কিছুক্ষণ পর নরম কাপড় দিয়ে মুছে ফেলুন। দেখবেন পানির সব দাগ উঠে যাবে। তবে মনে রাখবেন, বেশিক্ষণ আয়নার ওপর শেভিং ফোম রাখবেন না। এতে উল্টো দাগ পড়ে যেতে পারে।

৫. সংবাদপত্র

সবচেয়ে সস্তায় আপনার ঘরের আয়না পরিষ্কার করবে সংবাদপত্র। পানিতে ভেজানো সংবাদপত্র দিয়ে আয়না ঘষে নিন। এবার নরম কাপড় দিয়ে মুছে ফেলুন। আপনি চাইলে ভিনেগার মেশানো পানিতেও সংবাদপত্র ভিজিয়ে নিতে পারেন। এটা আরো ভালো কাজ করবে।