সারা বছরের জন্য সংরক্ষন করুন ধনিয়াপাতা

ধনিয়াপাতা আমাদের রান্নার একটি প্রয়োজনীয় উপাদান। ধনিয়াপাতার ঘ্রান রান্নার স্বাদ বাড়িয়ে তুলে কয়েক গুন। কিন্তু অফ সিজনে ধনিয়াপাতা পাওয়া কষ্টকর হয়ে পড়ে। আজ জেনে নিন ধনিয়াপাতা সংরক্ষন এর ২ টি পদ্ধতি।

উপকরণ
১. ধনিয়াপাতা – পরিমান মতো
২. জিপারলক ব্যাগ বা নরমাল পলিথিনের ব্যাগ
৩. কাঁচের বা প্লাস্টিকের বক্স বা বোতল

পদ্ধতি – ১
প্রথমে ২ কাপ ধনিয়াপাতা ভাল করে বেছে ধুয়ে নিন । এবার প্লাস্টিকের ছাঁকনি বা ঝুড়িতে ধনিয়াপাতা ২-৩ ঘন্টা ফ্যানের নিচে রেখে ভাল করে শুকিয়ে নিন । সব পানি শুকিয়ে নিতে হবে । এবার ওভেনের ট্রে তে করে ১৫০ ডিগ্রীতে ১০-১৫ মিনিট দিন । ৪-৫ মিনিট গেলেই পাতা শুকিয়ে আসবে । ৪-৫ মিনিট পরে ট্রে বের করে শুকনা পাতা গুলো হাত দিয়ে ভেঙ্গে সরিয়ে নিন । বাকি গুলো আবারো ওভেনে দিয়ে দিন । এভাবে অল্প অল্প করে বেক করে ধনিয়াপাতা সরিয়ে রাখলে কালার সবুজ থাকবে । একবারে করতে গেলে ধনিয়াপাতার কালার কালো হয়ে যাবে । আবার ৩-৪ মিনিট পরে বাকি পাতা বের করে নিন । পাতা গুলো বের করার সাথে সাথে কাঁচের বা প্লাস্টিকের বক্স বা বোতলে ভাল করে মুখ বন্ধ করে রেখে দিন। সবশেষে ডাল গুলো থাকে সেগুলো একটু সময় লাগে শুকাতে । তবে ১০-১৫ মিনিটের মধ্যেই হয়ে যায় । শুকনা ধনিয়াপাতা খাবার চুলা থেকে নামানোর ২-৩ মিনিট আগে ছিটিয়ে দিবেন । শুকনা বলে এর ঘ্রান বের হতে একটু সময় লাগবে । রোদেও ধনিয়াপাতা শুকানো যায় তবে কালারটা একটু কালচে হয় আর সময় বেশি লাগে । চুলার নিচে দিয়েও শুকিয়ে নিতে পারেন।
পদ্ধতি – ২
প্রথমে ধনিয়াপাতা ভাল করে বেছে ধুয়ে নিন । এবার প্লাস্টিকের ছাঁকনি বা ঝুড়িতে ধনিয়াপাতা ২-৩ ঘন্টা ফ্যানের নিচে রেখে ভাল করে শুকিয়ে নিন । এবার আপনার সুবিধা মত কুচি করে জিপারলক ব্যাগ বা নরমাল পলিথিনের ব্যাগে ভরে ভাল করে মুখ বন্ধ করুন । ডীপ ফ্রিজে রেখে দিন । অল্প অল্প করে ব্যাগে রাখলে পরবর্তীতে সুবিধা হয় । ধনিয়াপাতা ফ্রিজ থেকে বের করার পরে কালো লাগবে । কিন্তু রান্না দেবার পরে হিট পেলেই কালার আবার সুন্দর সবুজ হয়ে যাবে ।
রান্নার সময় ফ্রিজ থেকে বের করে পরিমান মত নিয়ে সরাসরি রান্নার উপরে ছিটিয়ে দিন । একদম টাটকা ধনিয়াপাতার মত ঘ্রান আসবে ।
ব্যবহার
যে কোন কিছুতে ব্যবহার করতে পারবেন। শুকনো ধনিয়াপাতা ডেকোরেশনের কাজেও ব্যবহার করতে পারবেন ।