বার্তাবাংলা ডেস্ক »

বগলের কালোদাগ একটি বিরক্তিকর সমস্যা। কেউই চাননা তার বগলে কালো দাগ থাকুক, হোক সে ছেলে, কিংবা মেয়ে। অনেকে তাদের আন্ডার আর্মস এর কালো দাগের জন্য খুব অস্বস্তিবোধ করেন। বগলের নিচের কালো দাগ খুব একটা দেখা না গেলেও নিজের কাছে অস্বস্তি লাগে। যা তার দেহের সামগ্রিক সৌন্দর্যকেই ব্যহত করে। শরীরের অন্যান্য অংশের ন্যায় এই অংশটিরও যথার্থ পরিচর্চা নিলে এই বিচ্ছিরি দাগের সমস্যা হতে অনেকটাই মুক্তি পাওয়া সম্ভব। তাই আজকে আমরা জানবো কিভাবে প্রাকৃতিক ভাবে এই কালো দাগ দূর করা যায়।

বগলের কালো দাগ দূর করার উপায়:

১. বগলে কালো দাগ হওয়ার মূল কারণ হল বিভিন্ন হেয়ার রিমুভার ক্রিম। এর পরিবর্তে আপনি যদি প্রাকৃতিক কিছু উপকরণ যেমন চিনি, লেবু ইত্যাদি দিয়ে ওয়াক্সিং করেন তাহলে এই দাগ দূর হয়ে যাবে এবং ত্বক বেশ উজ্জ্বল হয়ে উঠবে।

২. আপনার আন্ডার আর্মস এর কালো দাগ দূর করতে লেবুর তুলনা হয় না। একফালি লেবু নিয়ে আপনার আন্ডার আর্মসে হালকা ঘষুন। সামান্য কিছুক্ষন রেখে ধুয়ে ফেলুন দেখবেন দাগ কমে আসবে।

৩. লেবুর রস, মধু আর দইয়ের প্যাক ব্যবহার করেও আপনার আন্ডার আর্মসের কালো দাগ দূর করতে পারেন। লেবুর প্রাকৃতিক ব্লিচিং উপাদান সহজেই দাগ তুলে ফেলে।

৪. বাসায় তৈরি একটি মাস্ক ব্যবহার করতে পারেন এই সমস্যাটি দূরীকরণে। এর জন্য লেবুর রস, হলুদের গুঁড়া, ময়দার গুঁড়া ইত্যাদি মিশিয়ে ১৫-২০ মিনিট ব্যবহার করুন।

৫. আলু এবং শসার রস এই দাগ দূর করতে সাহায্য করে। এই আলু বা শসার রস ১৫ মিনিট বগলের ত্বকে ব্যবহারে কালো দাগ দূর হয়ে যায়।

৬. জাফরানের গুঁড়ার সাথে ২ টেবিলচামচ দুধ মিশিয়ে রাতে ঘুমোতে যাওয়ার আগে বগলের ত্বকে ব্যবহার করুন এবং সকালে ধুয়ে ফেলুন। এটি প্রাকৃতিকভাবে কালো দাগ দূর করে।

৭. প্রয়োজনে ডিওডোরেন্ট ব্যবহার করা থেকে বিরত থাকুন কেননা এটি ত্বকে বিভিন্ন ফাংগাস তৈরির মাধ্যমে ত্বক কালো করে ফেলে। এর পরিবর্তে প্রাকৃতিক কোনো উপাদান যেমন বেকিং সোডা, অ্যান্টি ফাংগাল পাউডার এবং ফিটকিরি ব্যবহার করতে পারেন।

৮. চন্দনের গুঁড়া বা গোলাপজল ব্যবহার করুন। এটি ত্বকের আর্দ্রতা ধরে রেখে ত্বককে কালচে ভাব থেকে দূরে রাখে।

৯. বেকিং সোডা পরিমাণ মতো পানি মিশিয়ে পেস্ট আকারে বানিয়ে সেই পেস্ট আন্ডার আর্মসে ব্যবহার করলেও কালো দাগ দূর হয়।

১০. কমলার খোসা শুকিয়ে সেটির পাউডার ব্যবহার করলেও আন্ডার আর্মসের কালো দাগ দূর হয়।

১১. ঠাণ্ডা দুধ আর ময়দা মিশিয়ে পেস্ট বানিয়ে সেটি ব্যবহার করলেও আন্ডার আর্মসের দাগ দূর হয়। এই পেস্ট দাগ আক্রান্ত স্থানে লাগিয়ে শুকিয়ে গেলে মৃদুভাবে তুলে ফেলুন।

১২. নারিকেল তেলের ভিটামিন ই উপাদান আপনার আন্ডার আর্মসের কালো দাগ তুলতে সাহায্য করে। এই তেল কালো দাগের জায়গায় ম্যাসাজ করে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

শেয়ার করুন »

মন্তব্য করুন »