বার্তাবাংলা ডেস্ক »

ত্বকের সমস্যার শেষ নেই। আজ ত্বকের কালো দাগের সমস্যা তো কাল ব্রণের সমস্যা। ত্বকের যাবতীয় সমস্যার পিছনে রয়েছে অপরিষ্কার ত্বক এবং অযত্ন। ব্যস্ত এই জীবনে প্রতিদিন ত্বকের যত্ন নেওয়া হয়ে উঠে না। মাসে একবার ফেসিয়াল করে অনেকে শেষ করেন ত্বক পরিচর্যার কাজ। কিন্তু ত্বক আমাদের এমন একটি অঙ্গ যা প্রতিদিন যত্ন নেওয়া প্রয়োজন। চটজলিদ সহজ কিছু প্যাক দ্বারা ত্বকের যত্ন নেওয়া সম্ভব। এমন কিছু সহজ ফেসপ্যাক নিয়ে আজকের এই ফিচার।

১. মধু দুধের মিশ্রণ

একটি পাত্রে মধু এবং দুধ মিশিয়ে নিন। এই মিশ্রণটি ত্বকে দুই মিনিট চক্রাকারে ম্যাসাজ করুন। এটি ত্বকে ১৫-২০ মিনিট রাখুন। তারপর পানি দিয়ে ত্বক ধুয়ে ফেলুন। মধু ব্রণ দূর করতে সাহায্য করবে। আর দুধ ত্বকের ভেতর থেকে পরিষ্কার করে দেবে।

২. পাকা কলা

কলা প্রায় সকলের বাসায় থাকে। এই কলা দিয়ে করে ফেলতে পারেন আজকের রূপচর্চাটি। একটি পাকা কলার সাথে কয়েক ফোঁটা লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই প্যাকটি ত্বকে লাগিয়ে নিন। ভিটামিন এ, ভিটামিন ই এবং ভিটামিন ডি সমৃদ্ধ কলা ত্বকের কালো দাগ দূর করে উজ্জ্বলতা বৃদ্ধি করে দেয়।

৩. চন্দনের প্যাক

প্রাকৃতিক আরেকটি উপকরণ হলো চন্দন। এটি ত্বক থেকে কালো দাগ দূর করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে। দুই টেবিল চামচ চন্দনের গুঁড়োর সাথে গোলাপ জল মিশিয়ে নিন। এরসাথে কয়েক ফোঁটা বাদাম তেল বা অলিভ অয়েল মেশাতে পারেন। এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। ১৫-২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৪. বেসন

এক টেবিল চামচ বেসন, এক টেবিল চামচ লেবুর রস, এক চাচামচ হলুদ গুঁড়ো এবং গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে ম্যাসাজ করে লাগান। শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে ত্বকের কালো দাগ দূর করে থাকে এই প্যাকটি।

৫. শসা

এক টেবিল চামচ শসার রস, এক চা চামচ লেবুর রস, এক চা চামচ হলুদের গুঁড়ো, এক চাচামচ গ্লিসারিন( শুষ্ক ত্বকের জন্য) মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে লাগিয়ে নিন। ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। তৈলাক্ত ত্বকের জন্য কার্যকরী একটি প্যাক।

৬. আলু এবং লেবুর রস

চোখের নিচে কালো দাগ কিংবা ব্রণের দাগ দূর করতে এই প্যাকটি বেশ কার্যকর। একটি আলু কুচি করে রস বের করুন এরসাথে লেবুর রস মেশান। আলু এবং লেবুর রসের মিশ্রণটি ত্বকে ব্যবহার করুন। ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

৭. কমলালেবুর খোসা এবং টকদই

দুই টেবিল চামচ টকদইয়ের সাথে কমলার খোসা গুঁড়ো করে মিশিয়ে নিন। এবার এই প্যাকটি ত্বকে ব্যবহার করুন। শুকানোর জন্য ২০ মিনিট অপেক্ষা করুন। তারপর কুসুম গরম পানি দিয়ে মুখ ধুয়ে ফেলুন। ত্বকের কালো দাগ দূর করার সাথে সাথে এটি ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করে থাকে।

শেয়ার করুন »

মন্তব্য করুন »